ভারত দলে ফিরলেন বুমরাহ-ধাওয়ান

চোট কাটিয়ে ভারত দলে ফিরেছেন পেসার জাসপ্রিত বুমরাহ ও ওপেনার শিখর ধাওয়ান। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আছেন এই দুই ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2019, 04:23 PM
Updated : 23 Dec 2019, 04:23 PM

পিঠের চোটের জন্য গত অগাস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরের পর থেকে ক্রিকেটের বাইরে ছিলেন বুমরাহ। খেলতে পারেননি ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে।
 
অন্যদিকে গত মাসে ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে দিল্লির হয়ে মহারাষ্ট্রের বিপক্ষে খেলার সময়ে চোট পান ধাওয়ান। তার বাঁ হাঁটুতে বেশ কয়েকটি সেলাই পড়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে খেলতে পারেননি অভিজ্ঞ বাঁহাতি এই ওপেনার।
 
শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে নিয়মিত ওপেনার রোহিত শর্মা ও অভিজ্ঞ পেসার মোহাম্মদ শামিকে। অবশ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আছেন দুজনেই।
 
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে কুঁচকিতে চোট পাওয়া ভুবনেশ্বর কুমার নেই কোনো দলেই। পিঠের চোটে ছিটকে যাওয়া পেসার দীপক চাহারও ফিরতে পারেননি। দুই দলেই জায়গা পেয়েছেন দুই তরুণ পেসার শার্দুল ঠাকুর ও নবদীপ সাইনি।
 
৫ জানুয়ারি শুরু হবে লঙ্কানদের বিপক্ষে ভারতের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। পরের দুই ম্যাচ ৭ ও ১০ জানুয়ারি। ১৪ জানুয়ারি মুম্বাইয়ে শুরু হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। পরের দুই ম্যাচ ১৭ ও ১৯ জানুয়ারি।
 
ভারতের টি-টোয়েন্টি দল: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, সঞ্জু স্যামসন, লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, মনিশ পান্ডে, রিশাব পান্ত (উইকেটরক্ষক), শিবাম দুবে, ওয়াশিংটন সুন্দর, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চেহেল, কুলদীপ যাদব, শার্দুল ঠাকুর, নবদীপ সাইনি, জাসপ্রিত বুমরাহ।
 
ভারতের ওয়ানডে দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, মনিশ পান্ডে, কেদার যাদব, রিশাব পান্ত (উইকেটরক্ষক), শিবাম দুবে, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চেহেল, কুলদীপ যাদব, নবদীপ সাইনি, জাসপ্রিত বুমরাহ, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি।