সেই নাসিমের পর রেকর্ডে এই নাসিম

দারুণ সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত খুব সমৃদ্ধ হয়নি টেস্ট ক্যারিয়ার। নাসিম-উল-গনি তবু টেস্ট ইতিহাসে আলাদা জায়গা নিয়ে আছেন একটি জায়গায়। সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়ার রেকর্ডটি গত ৬ দশক ধরেই পাকিস্তানের সাবেক এই স্পিনারের। এবার রেকর্ড বইয়ে তার পরেই জায়গা করে নিলেন আরেক নাসিম। পাকিস্তানের এই সময়ের সেনসেশন নাসিম শাহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2019, 09:08 AM
Updated : 23 Dec 2019, 09:54 AM

শ্রীলঙ্কার বিপক্ষে করাচি টেস্টের শেষ দিনে সোমবার নাসিম শাহ পেয়েছেন ৫ উইকেট। ১৬ বছর ৩০৭ দিন বয়সে এই ফাস্ট বোলার নাম লেখালেন রেকর্ডে। ম্যাচ শেষের দিন যদিও তার বয়স ১৬ বছর ৩১১ দিন, তবে বয়সের রেকর্ডের ক্ষেত্রে সবসময় বিবেচনায় নেওয়া হয় ম্যাচ শুরুর দিনের বয়স।

নাসিম-উল-গনি এই স্বাদ পেয়েছিলেন ১৬ বছর ৩০৩ দিন বয়সে। ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গায়ানায় ১১৬ রানে ৫ উইকেট নিয়েছিলেন সাবেক এই বাঁহাতি স্পিনার। তার চেয়ে কম বয়সে ৫ উইকেট নেই এখনও আর কারও।

নাসিম শাহ অবশ্য একটি জায়গায় সবার ওপরে। পেসারদের মধ্যে তার চেয়ে কম বয়সে ৫ উইকেট পাননি আর কেউ।

পেসারদের মধ্যে আগের সর্বকনিষ্ঠ ৫ উইকেট শিকারিও ছিলেন নাসিমদের স্বদেশি একজন। ২০০৯ সালে মোহাম্মদ আমির এই রেকর্ড গড়েছিলেন ১৭ বছর ২৫৭ দিন বয়সে।

কম বয়সে ৫ উইকেটের রেকর্ডের শুরুর দিকে আছেন বাংলাদেশের দুজন বোলার। ১৭ বছর ৩৫৫ দিন বয়সে ৫ উইকেট নিয়েছেন নাঈম হাসান। অভিষেকে সবচেয়ে কম বয়সে ৫ উইকেটের রেকর্ড এই অফ স্পিনারের।

এনামুল হক জুনিয়র ৫ উইকেট প্রথমবার পেয়েছেন ১৮ বছর ৩২ দিন বয়সে। সবচেয়ে কম বয়সে ম্যাচে ১০ উইকেট নেওয়ার রেকর্ড এখনও বাংলাদেশের এই বাঁহাতি স্পিনারের। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে ১২ উইকেট নিয়েছিলেন ১৮ বছর ৪০ দিন বয়সে।