হোপের চেয়ে দ্রুত কেবল আমলা

দারুণ ধারাবাহিকতায় ছুটে চলার পথে শেই হোপ জায়গা করে নিলেন রেকর্ড বইয়ে। ক্যারিবিয়ান ওপেনার পূর্ণ করেছেন ৩ হাজার ওয়ানডে রান। ওয়ানডে ক্রিকেটে হোপের চেয়ে দ্রুততায় এই মাইলফলক স্পর্শ করেছেন কেবল হাশিম আমলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2019, 11:39 AM
Updated : 22 Dec 2019, 11:42 AM

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে রোববার ৪৬ রানের ইনিংসের পথে হোপ পেরিয়েছেন ৩ হাজার। মাইলফলক ছুঁতে তার লেগেছে ৬৭ ইনিংস। হোপ ছাড়িয়ে গেছেন বাবর আজমকে। পাকিস্তানের ব্যাটসম্যানের লেগেছিল ৬৮ ইনিংস।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে আগের দ্রুততম ছিলেন ভিভ রিচার্ডস। কিংবদন্তি ব্যাটসম্যানের লেগেছিল ৬৯ ইনিংস।

তাদের সবার চেয়ে বেশ কিছুটা এগিয়ে থেকে দ্রুততম ৩ হাজার রানের বিশ্বরেকর্ডটি আমলার। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের লেগেছিল ৫৭ ইনিংস। ওয়ানডেতে ২ থেকে ৭ হাজার পর্যন্ত সবকটি মাইলফলক সবচেয়ে কম ইনিংসে ছোঁয়ার রেকর্ড আমলার।

হোপ যেভাবে এগিয়ে চলেছেন, তাতে আমলাকে ভবিষ্যতে চ্যালেঞ্জ জানাতেই পারেন। ১ হাজার ওয়ানডে রান ছুঁতে হোপের লেগেছিল ৩০ ইনিংস। দ্রুততম ব্যাটসম্যানদের তালিকায় ছিলেন ৫৬তম। পরের ১ হাজার করতে হোপের লেগেছে কেবল ১৭ ইনিংস। দ্রুততম ২ হাজার রানের রেকর্ডে তিনি পঞ্চম। ৩ হাজার রানের রেকর্ডে উঠে এলেন দুইয়ে।

ওয়ানডেতে বছরটি দুর্দান্ত কেটেছে হোপের। ভারতের বিপক্ষে এই ম্যাচ দিয়ে শেষ হচ্ছে এই বছর ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে। ২৬ ইনিংস খেলে ৬১.১৩ গড়ে করেছেন ১ হাজার ৩৪৫ রান। সেঞ্চুরি ৪টি, ফিফটি ৮টি।