দুঃসহ অভিজ্ঞতার পাকিস্তানে আবার ফিরছেন সাঙ্গাকারা

১০ বছর আগে লাহোরে মৃত্যুকে খুব কাছ থেকে দেখেছিলেন কুমার সাঙ্গাকারা। সন্ত্রাসী হামলার শিকার শ্রীলঙ্কার টিম বাসে ছিলেন এই কিংবদন্তিও। ভয়ঙ্কর অভিজ্ঞতা নিয়ে সেবার ফিরেছিলেন দেশে। পাকিস্তানে নিয়মিত ক্রিকেট ফেরানোর উদ্যোগের অংশ হয়ে সেই পাকিস্তানেই আবার যাচ্ছেন সাঙ্গাকারা। সাবেক লঙ্কান অধিনায়ক পাকিস্তান সফরে নেতৃত্ব দেবেন এমসিসি (মেরিলিবোন ক্রিকেট ক্লাব) দলকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2019, 02:41 PM
Updated : 18 Dec 2019, 02:41 PM

পাকিস্তানে নিয়মিত ক্রিকেট ফেরাতে দীর্ঘদিন ধরেই চেষ্টা চালিয়ে যাচ্ছে এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি। সেই উদ্যোগের অংশ হিসেবে এই সফর হতে যাচ্ছে আগামী ফেব্রুয়ারিতে।

সাঙ্গাকারা নিজে ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে কাজ করেছেন দীর্ঘদিন। এখন তিনি এমসিসির প্রেসিডেন্ট। বলার অপেক্ষা রাখে না, দল পাঠানোর সিদ্ধান্তে বড় ভূমিকা আছে তার। শুধু দল পাঠানোই নয়, প্রেসিডেন্ট নিজেই যাচ্ছেন অধিনায়ক হয়ে। সফর নিয়ে তিনি দারুণ রোমাঞ্চিত। 

“পাকিস্তানের মতো একটি দেশে ক্রিকেটকে সমর্থন জানানো খুবই গুরুত্বপূর্ণ। ২০০৯ সালের সেই মর্মান্তিক ঘটনার পর দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে পিসিবি দারুণ কাজ করেছে। পাকিস্তান সফরে এমসিসির অধিনায়ক হতে পেরে আমি আনন্দিত। দশ বছর পর দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। এটি দারুণ ব্যাপার যে, পাকিস্তান ক্রিকেটকে শক্তিশালী করতে ক্লাবটি এর অংশ হতে যাচ্ছে। সফরের অংশ হতে আমি মুখিয়ে আছি।”

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের ওপর সেই হামলার পর দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ছিল পাকিস্তানে। পরে সীমিত ওভারের সিরিজ শুরু হয় সীমিত আকারে। ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ের পাশাপাশি টি-টোয়েন্টি সিরিজ খেলে এসেছে বিশ্ব একাদশ। সম্প্রতি সেই শ্রীলঙ্কার সফর দিয়েই টেস্ট ক্রিকেট ফিরেছে পাকিস্তানে। আগামী মাসে বাংলাদেশকেও সফরে পেতে আশাবাদী পিসিবি। ইতিবাচক এই হাওয়ার মাঝে এমসিসির সফরের খবর নিঃসন্দেহে পাকিস্তানের বোর্ডের জন্য বড় সুসংবাদ।

সেই উচ্ছ্বাসই ফুটে উঠল পিসিবি চেয়ারম্যান ওয়াসিম খানের প্রতিক্রিয়ায়।

“এমসিসিকে স্বাগত জানানের অপেক্ষায় রয়েছে পিসিবি এবং আমাদের আশা, দলটি দারুণ একটা সময় উপভোগ করবে।”

সফর প্রক্রিয়ার অংশ হিসেবে পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করে এসেছে ক্লাবের নিরাপত্তা পরিদর্শক দল। সফরে দলের ম্যানেজার হিসেবে যাবেন এমসিসির প্রধান নির্বাহী ও সচিব গাই ল্যাভেন্ডার। ক্লাবের নিয়মিত প্রধান কোচ ও সাবেক ইংলিশ পেসার আজমল শেহজাদই যাবেন কোচ হিসেবে।