রোহিতের ওপরে শুধুই টেন্ডুলকার

ওয়ানডে ক্রিকেটে ব্যাটিং রেকর্ডের বেশ কটিই নিজের করে নিয়েছেন রোহিত শর্মা। কয়েকটিতে ধাওয়া করছেন শচীন টেন্ডুলকারকে। তেমনই এক রেকর্ডে টেন্ডুলকারের ঠিক পরেই জায়গা করে নিলেন রোহিত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2019, 12:40 PM
Updated : 18 Dec 2019, 12:40 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে বুধবার বিশাখাপত্মমে ১৫৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন রোহিত। চলতি বছর ভারতীয় ওপেনারের এটি সপ্তম সেঞ্চুরি। এক পঞ্জিকাবর্ষে তার চেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরি আছে কেবল টেন্ডুলকারের।

১৯৯৮ সালে টেন্ডুলকার করেছিলেন ৯টি ওয়ানডে সেঞ্চুরি। ভারতীয় কিংবদন্তি সে বছর খেলেছিলেন ৩৩ ইনিংস। রোহিত এই বছর এখন পর্যন্ত ৭ সেঞ্চুরি করলেন ২৬ ইনিংস খেলে।

বছরে নিজের প্রথম ওয়ানডেতেই সেঞ্চুরি দিয়ে শুরু করেছিলেন রোহিত। জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে করেছিলেন ১৩৩। এরপর ইংল্যান্ডের বিপক্ষে করেন রেকর্ড ৫টি সেঞ্চুরি। বছরের সপ্তম সেঞ্চুরিটি করলেন বুধবার।

এক বছরে সাত সেঞ্চুরি অবশ্য রোহিতের একার নয়। রেকর্ডে তিনি যৌথভাবে দুইয়ে আছেন সৌরভ গাঙ্গুলি ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে। ২০০০ সালে সৌরভ করেছিলেন সাত সেঞ্চুরি, ২০১৬ সালে ওয়ার্নার।

এই বছর আর টেন্ডুলকারকে ছোঁয়ার সুযোগ নেই রোহিতের সামনে। বছরে ভারতের কেবল একটি ওয়ানডেই বাকি আছে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজের শেষ ম্যাচ। সেই ম্যাচে সেঞ্চুরি করলে এই তালিকায় এককভাবে দুইয়ে উঠবেন রোহিত।

বিশাখাপত্নমে ১৫৯ রানের এই ইনিংসে নিজের একটি রেকর্ড আরও সমৃদ্ধ করেছেন রোহিত। ওয়ানডেতে তার এটি অষ্টম দেড়শ ছোঁয়া ইনিংস। ওয়ার্নারের চেয়ে এগিয়ে গেলেন আরেক ধাপ। ৬টি দেড়শ ছোঁয়া ইনিংস খেলেছেন ওয়ার্নার।

দেড়শর রেকর্ডে যৌথভাবে তিনে আছেন ক্রিস গেইল ও টেন্ডুলকার, দুজনে খেলেছেন ৫টি করে। হাশিম আমলা ও সনাৎ জয়াসুরিয়া দেড়শ করেছেন চারবার করে।