‘ডি ভিলিয়ার্সকে ফেরানোর আলোচনা চলছে’

অবসর ভেঙে এবি ডি ভিলিয়ার্স কি আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন? দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে এটাই এখন অন্যতম আলোচিত বিষয়। নামটা ডি ভিলিয়ার্স বলেই কৌতূহল গোটা ক্রিকেট বিশ্বের। টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যানকে ফেরানোর চেষ্টা চলছে বলে নিশ্চিত করেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ দু প্লেসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2019, 12:41 PM
Updated : 17 Dec 2019, 02:47 PM

গত কয়েক মাস ধরে এই বিষয়ে ডি ভিলিয়ার্সের সঙ্গে আলোচনা চলছে বলে সম্প্রতি জানান দু প্লেসি। এবার দলটির নতুন প্রধান কোচের দায়িত্ব পাওয়া মার্ক বাউচারও জানালেন, এ বিষয়ে ৩৫ বছর বয়সী এই ব্যাটসম্যানের সঙ্গে কথা বলতে চান তিনি।

সোমবার কোচ বাউচারের দল স্পার্টান্সকে হারিয়ে মাজানসি সুপার লিগের ফাইনাল জয়ের পর পার্ল রকসের অধিনায়ক দু প্লেসি সাবেক সতীর্থ ডি ভিলিয়ার্সকে জাতীয় দলের ফেরানোর বিষয়ে নিজের ইচ্ছার কথা জানান। ম্যাচটিতে ৩৭ বলে তিন চার ও এক ছক্কায় ৫১ রান করেন ডি ভিলিয়ার্স।

“মানুষ এবিকে চায় এবং আমিও এর ব্যতিক্রম নই। দুই-তিন মাস ধরেই আলোচনা চলছে।”

গত বছর মে মাসে সবাইকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ডি ভিলিয়ার্স। সে সময় অতিরিক্ত চাপকে কারণ হিসেবে দেখিয়েছিলেন তিনি। তবে শুধু টি-টোয়েন্টি খেললে খুব বেশি চাপ থাকবে বলে মনে করেন না দু প্লেসি।

“টেস্ট ক্রিকেট এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ, তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ খুব বেশি দূরে নয়। এই সংস্করণে খুব বেশি ম্যাচও থাকে না। আমার মনে হয়, মৌসুমে ২০টির মতো টি-টোয়েন্টি ম্যাচ হয়, যা খুব কঠিন নয়।”

“আলোচনা চলছে (ডি ভিলিয়ার্সের সঙ্গে) এবং পরের টি-টোয়েন্টি সিরিজের আগপর্যন্ত আলোচনা চলতে থাকবে।”

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের আগে ফেরার ইচ্ছা প্রকাশ করেছিলেন সাবেক এই অধিনায়ক। তবে তখন অনেক বেশি দেরি হয়ে গেছে বলে সেটি আমলে নেননি দেশটির নির্বাচকরা।  

আগামী বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের আসর। সময় আছে এখনও প্রায় ১০ মাস। তাই ডি ভিলিয়ার্সকে ওই টুর্নামেন্টে পাওয়ার পরিকল্পনাটা এখন বেশ যৌক্তিক ও প্রক্রিয়াটা সঠিক পথে এগোছে বলে ধারণা করা হচ্ছে। সবকিছু ঠিকঠাক এগোলে বিশ্বকাপের আগে এই সংস্করণে জাতীয় দলের হয়ে কিছু ম্যাচ খেলারও সুযোগও পাবেন তিনি। 

আগামী বছর ফেব্রুয়ারিতে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকা। এরপর তারা যাবে ওয়েস্ট ইন্ডিজ সফরে। পরে শ্রীলঙ্কা সফরেও সাদা বলের সিরিজ আয়োজনের আলোচনা চলছে। ডি ভিলিয়ার্স ফিরলেও হয়তো সবগুলো ম্যাচ খেলবেন না। কারণ মাঝে তিনি আইপিএলেও খেলবেন।

আসল পরিকল্পনা হলো বিশ্বকাপের জন্য বিবেচনায় থাকতে তিনি যেন যথেষ্ট ম্যাচ খেলার সুযোগ পান। অবশ্য তার ফর্ম নিয়ে হয়তো তেমন কোনো দুশ্চিন্তা থাকবে না; এবারের মাজানসি সুপার লিগে তৃতীয় সর্বোচ্চ রান সংগাহক ছিলেন তিনি। ৯ ম্যাচে ৪৬.৪২ গড়ে করেন ৩২৫ রান। টুর্নামেন্ট সর্বোচ্চ চারটি অর্ধশতক এসেছে তার ব্যাট থেকেই।