টেস্ট রাঙিয়ে এবার ওয়ানডেতে লাবুশেন

টেস্ট ক্রিকেটে সময়ের সবচেয়ে আলোচিত ক্রিকেটারদের একজন তিনি। সাদা পোশাকে বিস্ময়কর উত্থানের গল্প রচনা করে এবার রঙিন পোশাক রাঙাতে আসছেন মার্নাস লাবুশেন। ২৫ বছর বয়সী ব্যাটসম্যান জায়গা করে নিয়েছেন ভারত সফরের অস্ট্রেলিয়া দলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2019, 05:05 AM
Updated : 17 Dec 2019, 05:06 AM

আগামী মাসে হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের এই দলে জায়গা পাননি গ্লেন ম্যাক্সওয়েল। মানসিক স্বাস্থ্যজনিত সমস্যা কাটিয়ে সম্প্রতি মাঠে ফিরেছেন এই মারকুটে ব্যাটসম্যান। তবে তার ফর্ম নিয়ে ঠিক নিশ্চিত নন নির্বাচকেরা।

লাবুশেন এই বছর এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে বিশ্ব ক্রিকেটেই সর্বোচ্চ রান স্কোরার। সবশেষ তিন টেস্টে করেছেন সেঞ্চুরি। বছরের শুরুতে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তার অবস্থান ছিল ১১০, এ বছর ১০ টেস্ট খেলে জায়গা করে নিয়েছেন শীর্ষ পাঁচে।

তবে শুধু টেস্ট ক্রিকেটের ফর্মই নয়, ওয়ানডেতে লাবুশেনের ডাক পাওয়ায় বড় ভূমিকা রেখেছে সদ্য সমাপ্ত ঘরোয়া ওয়ানডে প্রতিযোগিতায় তার পারফরম্যান্সও। ৬ ম্যাচে ৬০.৬৬ গড় ও ১০০.৫৫ স্ট্রাইক রেটে করেছিলেন ৩৬৪ রান। যৌথভাবে মনোনীত হয়েছিলেন টুর্নামেন্ট সেরা।

ঘরোয়া টুর্নামেন্টে লাবুশেনের সঙ্গে যৌথভাবে সেরা হওয়া উসমান খাওয়াজা জায়গা পাননি দলে। মূলত গত বিশ্বকাপের বাজে পারফরম্যান্সে বাদ পড়েছেন এই বাঁহাতি।

গত বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হারার পর আর ওয়ানডে খেলেনি অস্ট্রেলিয়া। বিশ্বকাপের দল থেকে ম্যাক্সওয়েল ও খাওয়াজা ছাড়াও বাদ পড়েছেন মার্কাস স্টয়নিস, শন মার্শ, ন্যাথান লায়ন ও ন্যাথান কোল্টার-নাইল। চোটের কারণে নেই জেসন বেহরেনডর্ফ।

ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন কোল্টার-নাইল। কিন্তু তিনি জায়গা ছেড়ে দিয়েছেন জশ হেইজেলউডকে। চোটের কারণে বিশ্বকাপে ছিলেন না হেইজেলউড।

লায়ন বাদ পড়ায় স্পিন আক্রমণে অ্যাডাম জ্যাম্পার সঙ্গে থাকছেন বাঁহাতি স্পিনার অ্যাশটন অ্যাগার।

ভারত সফরে অস্ট্রেলিয়ার ওয়ানডে ম্যাচ তিনটি আগামী ১৪, ১৭ ও ১৯ জানুয়ারি। ভেন্যু মুম্বাই, রাজকোট ও বেঙ্গালুরু। নিজেদের সুদীর্ঘ ইতিহাসে এই নিয়ে কেবল দ্বিতীয়বার জানুয়ারি মাসে দেশের বাইরে খেলবে অস্ট্রেলিয়া। আগেরবার ছিল ২০১৭ সালে নিউ জিল্যান্ডে।

অস্ট্রেলিয়া দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), প্যাট কামিন্স (সহ-অধিনায়ক), অ্যালেক্স কেয়ারি (সহ-অধিনায়ক), শন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, পিটার হ্যান্ডসকম, জশ হেইজেলউড, মার্নাস লাবুশেন, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, অ্যাশটন টার্নার, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা।