লারার চোখে, কোহলি ক্রিকেটের রোনালদো

দুই খেলার মহাতারকা দুই জন। ফুটবলে সময়ের অন্যতম সেরা ক্রিস্তিয়ানো রোনালদো, ক্রিকেটে ঠিক তেমনই বিরাট কোহলি। বৈশ্বিক পর্যায়ে যদিও দুই খেলার আবেদনে ফারাক বিশাল, এই দুজনকে তবু এক বিন্দুতেই দেখছেন ব্রায়ান লারা। ক্যারিবিয়ান কিংবদন্তির মতে, কোহলিই ক্রিকেটের রোনালদো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2019, 11:52 AM
Updated : 16 Dec 2019, 11:52 AM

প্রতিভার সঙ্গে পরিশ্রম ও নিবেদন দিয়ে যেভাবে নিজেকে গড়ে তুলেছেন রোনালদো, নিত্য তুলে নিচ্ছেন নতুন উচ্চতায়, কোহলির মাঝেও সেই একই ছাপ দেখেন লারা। পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে ক্যারিবিয়ান গ্রেট ব্যাখ্যা করেছেন তার ভাবনার পেছনে যুক্তি।

“আমি মনে করি, এটির একটা বড় কারণ, প্রস্তুতির পাশাপাশি বিরাটের (কোহলি) যে নিবেদন। আমার মনে হয় না, লোকেশ রাহুল বা রোহিত শর্মার চেয়ে বেশি প্রতিভাবান সে। তবে নিজেকে উপযুক্ত করে প্রস্তুত করে তুলতে ওর নিবেদনের কোনো জুড়ি নেই। আমার মতে, সে ক্রিকেটে ক্রিস্তিয়ানো রোনালদোর সমার্থক।”

“বিরাটের ফিটেনস ও মানসিক শক্তি অবিশ্বাস্য।”

লারা নিজে ক্রিকেটের সর্বকালের সেরাদের একজন। কিন্তু তিনি নিজে মুগ্ধ কোহলিতে। তার মতে, ক্রিকেট ইতিহাসের যে কোনো যুগে, যে কোনো দলে জায়গা পেতে পারেন কোহলি। এমনকি সত্তুরের দশকে ক্লাইভ লয়েডের সেই বিখ্যাত দল, ১৯৪৮ সালে স্যার ডন ব্র্যাডম্যানের সেই অপরাজেয় দলেও ঢুকে যেতে পারেন কোহলি।

“তার ব্যাটিং দক্ষতা অবিশ্বাস্য। সে এমন একজন, যাকে কোনো যুগেই বাইরে রাখা যেত না। সব সংস্করণেই পঞ্চাশের বেশি গড়, এমন কিছুর নজির আর আছে বলে মনে হয় না।”