স্টার্ক-লায়নের ছোবলে চার দিনেই শেষ নিউ জিল্যান্ড

দলের মূল বোলারদের একজন ম্যাচের মাঝপথে ছিটকে গেছেন চোট নিয়ে। অস্ট্রেলিয়ার বোলিং দেখে কে বলবে! মিচেল স্টার্কের গতি-সুইং আর ন্যাথান লায়নের স্পিনে যুগলবন্দী জমে উঠল দারুণ। খানিকটা সঙ্গত করলেন প্যাট কামিন্স। নিউ জিল্যান্ডকে চার দিনেই হারিয়ে অস্ট্রেলিয়া মেতে উঠল বড় জয়ের মূর্ছনায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2019, 01:37 PM
Updated : 15 Dec 2019, 01:48 PM

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে পার্থে নিউ জিল্যান্ডকে ২৯৬ রানে উড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ১-০তে।

ম্যাচের চতুর্থ দিনে রোববার নিউ জিল্যান্ডকে ৪৬৮ রানের লক্ষ্য দিয়েছিল অস্ট্রেলিয়া। কিউইরা গুটিয়ে গেছে ১৭১ রানে।

স্টার্ক ও লায়ন উইকেট নিয়েছেন চারটি করে। কামিন্স নিয়েছেন দুটি।

প্রথম ইনিংসে ১.২ ওভার বোলিং করে চোট নিয়ে মাঠ ছাড়ার পর জশ হেইজেলউড আর বোলিং করতে পারেননি। কার্যত তাই তিন জন স্পেশালিস্ট বোলার নিয়েই ম্যাচ জিতল অস্ট্রেলিয়া।

দিনের শুরুটা ছিল অস্ট্রেলিয়ার ব্যাটিং দিয়ে। ৬ উইকেটে ১৬৭ রানে ব্যাটিংয়ে নেমে তারা ইনিংস ঘোষণা করে ৯ উইকেটে ২১৭ রান নিয়ে।

ছবি: আইসিসি

প্রথম ইনিংসে ৪ উইকেটের পর টিম সাউদি দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৫ উইকেট। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২ টেস্ট খেলে প্রথমবার ৫ উইকেটের স্বাদ পেলেন এই অভিজ্ঞ পেসার।

উইকেটে ততক্ষণে বোলারের বুটের আঘাতে তৈরি হয়েছে যথেষ্ট ক্ষত। ব্যাটিং হয়ে উঠেছে কঠিন। স্টার্ক ও লায়নের বোলিং কিউইদের কাজ কঠিন করে তুলল আরও। কোনো ব্যাটসম্যান ছাড়াতে পারেননি ৪০ রান, পঞ্চাশ ছুঁয়েছে কেবল এক জুটি।

ষষ্ঠ উইকেটে বিজে ওয়াটলিং ও কলিন ডি গ্র্যান্ডহোম যোগ করেন ৫৬ রান। এই জুটি ভাঙার পর হুড়মুড়িয়ে ভেঙে পড়ে দলের ইনিংস। ১৭ রানের মধ্যে হারায় তারা শেষ ৫ উইকেট।

ম্যাচে ৯ উইকেট নিয়ে ম্যান অব দা ম্যাচ স্টার্ক। লায়ন নিয়েছেন ম্যাচে ৬ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪১৬

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ১৬৬

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ২১৭/৯ (ডি.) (আগের দিন ১৬৭/৬) (ওয়ার্নার ১৯, বার্নস ৫৩, লাবুশেন ৫০, স্মিথ ১৬, ওয়েড ১৭, হেড ৫, পেইন ০, কামিন্স ১৩, স্টার্ক ২৩, লায়ন ০*; সাউদি ২১.১-৬-৬৯-৫, ডি গ্র্যান্ডহোম ১৭-২-৪৭-১, ওয়েগনার ২৩-৪-৫৯-৩, স্যান্টনার ৮-০-৩৫-০)।

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৪৬৮) ৬৫.৩ ওভারে ১৭১ (রাভাল ১, ল্যাথাম ১৮, উইলিয়ামসন ১৪, টেইলর ২২, নিকোলস ২১, ওয়াটলিং ৪০, ডি গ্র্যান্ডহোম ৩৩, স্যান্টনার ০, সাউদি ৪, ওয়েগনার ৮, ফার্গুসন ১*; স্টার্ক ১৪-৫-৪৫-৪, কামিন্স ১৯-৬-৩১-২, লায়ন ২২.৩-৩-৬৩-৪, হেড ৫-১-১৩-০, লাবুশেন ৫-০-১৩-০)।

ফল: অস্ট্রেলিয়া ২৯৬ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়া ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: মিচেল স্টার্ক