দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার

গত বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্সের পর দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে শুরু হয়েছে পালাবদল। তারই অংশ হিসেবে এবার লম্বা সময়ের জন্য দলটির প্রধান কোচের দায়িত্ব পেলেন মার্ক বাউচার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2019, 02:13 PM
Updated : 16 Dec 2019, 12:15 PM

দেশটির সাবেক এই কিপার-ব্যাটসম্যানকে ২০২৩ সাল পর্যন্ত দায়িত্ব দেওয়ার বিষয়টি শনিবার নিশ্চিত করেন ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ। গত বুধবার তিন মাসের জন্য ভারপ্রাপ্ত হিসেবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ক্রিকেট পরিচালকের দায়িত্ব নেন দেশটির সফলতম এই অধিনায়ক।

বাউচারের দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারের অভিজ্ঞতা দলের কাজে লাগবে বলে বিশ্বাস করেন স্মিথ।

“আমি বাউচারকে বোর্ডে যুক্ত করেছি কারণ, আমার মনে হয়েছে তরুণ ও অনভিজ্ঞদের নিয়ে গড়া একটি দলকে সে লড়াই করার মতো প্রোটিয়া দলে পরিণত করতে পারবে। দীর্ঘ আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা থাকায় সে জানে, টেস্ট অঙ্গনে সফল হতে কী প্রয়োজন।”

বাউচারের সহকারী হিসেবে কাজ করবেন ইনক এনকুয়ে, আগে যিনি ভারপ্রাপ্ত টিম ডিরেক্টর হিসেবে ছিলেন।

উত্তরসূরিদের কোচ হিসেবে বাউচারের প্রথম অ্যাসাইনমেন্ট ইংল্যান্ডের বিপক্ষে। দেশের মাটিতে ইংলিশদের বিপক্ষে চারটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে দক্ষিণ আফ্রিকা। আগামী ২৬ ডিসেম্বর ‘বক্সিং ডে’ টেস্ট দিয়ে শুরু হবে দুই দলের লড়াই।

আগামী কয়েক দিনের মধ্যে দলে ব্যাটিং ও ফিল্ডিং পরামর্শক নিয়োগ দেওয়া হবে বলেও জানান স্মিথ। এই পদে দেশটির সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে দেখা যেতে পারে।

১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে দেশের হয়ে ১৪৭টি টেস্ট, ২৯৫টি ওয়ানডে ও ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বাউচার। উইকেটকিপার হিসেবে গড়েন রেকর্ড ৯৯৯ ডিসমিসাল।