বড় সংগ্রহের পর স্টার্কের ছোবলে অস্ট্রেলিয়ার দিন

মার্নাস লাবুশেনের সেঞ্চুরির পর টেল এন্ডারদের কার্যকর অবদানে চারশ ছাড়াল অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। ব্যাট করতে নেমে শুরুতে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়া নিউ জিল্যান্ড প্রতিরোধ গড়ে কেন উইলিয়ামসন ও রস টেইলরের জুটিতে। তবে শেষ বেলায় উইলিয়ামসনসহ তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে কিউইদের খাদের কিনারে ঠেলে দিলেন মিচেল স্টার্ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2019, 12:46 PM
Updated : 13 Dec 2019, 01:51 PM

দিবা-রাত্রি টেস্টের দ্বিতীয় দিন শেষে নিউ জিল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ১০৯ রান। প্রথম ইনিংসে ৪১৬ রানে অলআউট হওয়া অস্ট্রেলিয়ার চেয়ে এখনও ৩০৭ রানে পিছিয়ে আছে সফরকারীরা। ৬৬ রানে ব্যাট করছেন টেইলর, সঙ্গী বিজে ওয়াটলিং এখনও রানের খাতা খুলতে পারেননি।

কিউইদের জন্য বড় ধাক্কা হয়ে আসে লকি ফার্গুসনের চোট। ম্যাচের প্রথম দিনের দ্বিতীয় সেশনে ডান পায়ের পেশিতে চোট পেয়ে মাঠ ছাড়েন গতিময় এই পেসার। পরে নিশ্চিত হয়, এই টেস্টে আর বল করতে পারবেন না ৫২ রানে ২ উইকেট পাওয়া ফার্গুসন।

পার্থে ৪ উইকেটে ২৪৮ রান নিয়ে শুক্রবার দিন শুরু করে অস্ট্রেলিয়া। আগের দিনের সেঞ্চুরিয়ান লাবুশেন এ দিন আর খুব বেশি সময় টিকতে পারেননি। ১৪৩ রান করা ডানহাতি ব্যাটসম্যানকে বোল্ড করে দেন নিল ওয়েগনার। ভাঙে ৭৬ রানের পঞ্চম উইকেট জুটি।

ফিফটির পরপরই ফিরে যান ট্রাভিস হেড। শেষ চার ব্যাটসম্যানকে নিয়ে ৯১ রান যোগ করেন টিম পেইন। সপ্তম উইকেটে প্যাট কামিন্সকে নিয়ে ৩৮ ও অষ্টম উইকেটে স্টার্ককে নিয়ে ৪৫ রানের জুটি গড়েন অস্ট্রেলিয়ার অধিনায়ক।

৩৯ রান করা পেইনকে ফিরিয়ে অস্ট্রেলিয়ার ইনিংস গুটিয়ে দেন টিম সাউদি। ৯৩ রানে অভিজ্ঞ এই পেসার নেন ৪ উইকেট। এক রান কম দিয়ে ৪ উইকেট নিয়ে ইনিংসের সেরা বোলার নিল ওয়েগনার।

শেষ সেশনে কৃত্রিম আলোয় ব্যাট করতে নেমে প্রথম ওভারেই আউট হয়ে যান টম ল্যাথাম। পরের ওভারে জশ হেইজেলউডের বলে ফেরেন আরেক ওপেনার জিত রাভাল। তৃতীয় উইকেটে ৭৬ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় কিউইরা। 

স্লিপে স্টিভ স্মিথের দারুণ এক ক্যাচের শিকার হয়ে উইলিয়ামসন ফিরলে ভাঙে জুটি। ৭টি চারে ৩৪ রান করেন নিউ জিল্যান্ড অধিনায়ক। শেষ দিকে পরপর দুই বলে হেনরি নিকোলস ও ওয়েগনারকে ফেরান স্টার্ক। ৩১ রানে ৪ উইকেট নিয়েছেন বাঁহাতি এই পেসার।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১৪৬.২ ওভারে ৪১৬ (ওয়ার্নার ৪৩, বার্নস ৯, লাবুশেন ১৪৩, স্মিথ ৪৩, ওয়েড ১২, হেড ৫৬, পেইন ৩৯, কামিন্স ২০, স্টার্ক ৩০, লায়ন ৮, হেইজেলউড ০*; সাউদি ৩০.২-৭-৯৩-৪, ফার্গুসন ১১-১-৪৭-১, ওয়েগনার ৩৭-৭-৯২-৪, ডি গ্র্যান্ডহোম ২২-৮-৩৭-১, স্যান্টনার ৩৩-৫-১১১-০, রাভাল ১৩-১-৩৩-১)

নিউ জিল্যান্ড প্রথম ইনিংস: ৩২ ওভারে ১০৯/৫ (রাভাল ১, ল্যাথাম ০, উইলিয়ামসন ৩৪, টেইলর ৬৬*, নিকোলস ৭, ওয়েগনার ০, ওয়াটলিং ০*; স্টার্ক ১১-১-৩১-৪, হেইজেলউড ১.২-১-০-১, কামিন্স ১০.৪-২-৩৪-০, ওয়েড ২-০-৮-০, লায়ন ৭-০-৩৫-০)