মিডিয়াকে দায় দিয়ে ভালো খেলার সুযোগ নেই: মাশরাফি

সংবাদমাধ্যমকে দায় দিয়ে ভালো খেলার সুযোগ নেই। অজুহাত না দিয়ে তাই ক্রিকেটারদের উচিত নিজের কাজে মন দেওয়া, বলছেন মাশরাফি বিন মুর্তজা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 02:10 PM
Updated : 12 Dec 2019, 02:20 PM

প্রসঙ্গের সূত্রপাত সাম্প্রতিক কয়েকটি ঘটনা থেকে। কিছুদিন আগে ভারত সফরে টেস্ট অধিনায়ক মুমিনুল হক বলেছিলেন, সংবাদমাধ্যমের লেখালেখির কারণে তারা চাপে পড়ে যান। এরপর বুধবার বিপিএলের উদ্বোধনী ম্যাচ শেষে ইমরুল কায়েস বলেন, সংবাদমাধ্যমের কারণেই জাতীয় দলে পারফর্ম করতে পারেন না তিনি।

বৃহস্পতিবার বিপিএলের ম্যাচ শেষে সেই প্রসঙ্গ উঠল ঢাকা প্লাটুনের অধিনায়ক মাশরাফির সংবাদ সম্মেলনে। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক ও দেশের সিনিয়র ক্রিকেটার জানালেন তার অভিমত।

“আমার কাছে মনে হয়, আপনাদেরও(সাংবাদিকদের) এসব ব্যক্তিগতভাবে নেওয়া উচিত নয় । অনেকে (ক্রিকেটাররা) এগুলো সামলাতে অভ্যস্ত নয়। অনেক সময় দেখা যায় যে, বাইরের বিষয়গুলি অনেক খেলোয়াড় টেনে নেয়। আমি ভালো খেললে আপনি লিখতে বাধ্য, আমি খারাপ করলেও আপনি লিখতে বাধ্য। অনেকে এসব পড়ে বা দেখে হয়তো চাপটা মাথায় নিয়ে নেয়। পেশাদারি জগতে সেটার প্রয়োজন নেই।”

“আপনি আপনার জায়গা থেকে, খেলোয়াররা তার জায়গা থেকে কাজ করবে, এটাই স্বাভাবিক। মিডিয়াকে দোষ দিয়ে ভালো খেলার সুযোগ কম। আবার মিডিয়ার দোষ যদি দিতে থাকে, সেটাও মাঠে খারাপ খেলার কারণে।”

“তবে এসব কারও মানসিকভাবে ঝামেলা করলে, এড়িয়ে যাওয়াই ভালো। বড় খেলোয়ারদের কাছ থেকে সেটাই শুনেছি, তারা এটাই করে। যার যা পেশা, সেখানেই থাকা জরুরি। খেলোয়াড় হলে খেলা নিয়েই থাকা উচিত।”