লাবুশেনের ব্যাটে রানের ফোয়ারা

থিতু হয়ে ফিরে গেছেন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। পার্থ টেস্টে দলকে টানছেন দারুণ ছন্দে থাকা মার্নাস লাবুশেন। তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যানের টানা তৃতীয় সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে বড় সংগ্রহের পথে রয়েছে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 01:14 PM
Updated : 12 Dec 2019, 06:17 PM

দিবা-রাত্রি টেস্টের প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪ উইকেটে ২৪৮ রান। ২০২ বলে ১৪টি চার ও এক ছক্কায় ১১০ রান নিয়ে ব্যাট করছেন লাবুশেন, সঙ্গী ট্রাভিস হেড আছেন ২০ রান নিয়ে।

প্রথম ১৫ ইনিংসে লাবুশেনের ছিল না কোনো সেঞ্চুরি। পরের তিন ইনিংসে তিনবার ছুঁলেন তিন অঙ্ক। পাকিস্তানের বিপক্ষে ব্রিজবেনে ১৮৫ রান করার পর অ্যাডিলেইডে খেলেন ১৬২  রানের আরেকটি চমৎকার ইনিংস।

শুষ্ক পিচে বৃহস্পতিবার টস জিতে ব্যাটিং বেছে নেন অস্ট্রেলিয়া অধিনায়ক। প্রতিপক্ষ অধিনায়ক কেন উইলিয়ামসন জানান, টস জিতলে তিনিও ব্যাটিং নিতেন।

প্রথম ও শেষ সেশনে দুটি করে উইকেট নেয় নিউ জিল্যান্ড। মাঝের সেশন স্মিথকে নিয়ে কাটিয়ে দেন লাবুশেন।

জো বার্নসকে এলবিডব্লিউ করে ৪০ রানের উদ্বোধনী জুটি ভাঙেন কলিন ডি গ্র্যান্ডহোম। রিভিউ নিলে বেঁচে যেতেন অস্ট্রেলিয়ান ওপেনার। হকআইতে দেখা গেছে বল লেগ স্টাম্প মিস করত।

ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া

লাঞ্চের আগে দুর্দান্ত এক ফিরতি ক্যাচ নিয়ে ওয়ার্নারকে বিদায় করেন নিল ওয়েগনার। শুরুতে বেশ নড়বড়ে ছিলেন স্মিথ। ১৯ রানে একবার জীবনও পেয়েছিলেন। কিন্তু কাজে লাগাতে পারেননি সুযোগ। ওয়েগনারের শর্ট বলে পুল করতে গিয়ে ফিরেন গালিতে ক্যাচ দিয়ে। ওয়ার্নারের মতো স্মিথও ফিরেন ৪৩ রান করে।
দ্বিতীয় নতুন বলে ম্যাথু ওয়েডকে বোল্ড করে দ্রুত বিদায় করেন টিম সাউদি। দিনের বাকি সময়টা হেডকে নিয়ে পার করে দেন লাবুশেন।
ক্রিজে যাওয়ার পর থেকে আত্মবিশ্বাসের সঙ্গে ব্যাটিং করছেন লাবুশেন। খেলেছেন দুর্দান্ত সব শট। বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনারকে ছক্কা মেরে পূরণ করেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি।
দ্বিতীয় সেশনে গোড়ালির গাঁটে চোট পেয়ে মাঠ ছাড়েন লকি ফার্গুসন। ৫২ রানে ২ উইকেট নিয়ে অভিষিক্ত এই পেসারই দলের সেরা বোলার।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৯০ ওভারে ২৪৮/৪ (ওয়ার্নার ৪৩, বার্নস ৯, লাবুশেন ১১০*, স্মিথ ৪৩, ওয়েড ১২, হেড ২০*; সাউদি ২০-৪-৫৩-১, ফার্গুসন ১১-১-৪৭-১, ওয়েগনার ২২-৪-৫২-২, ডি গ্র্যান্ডহোম ১৬-৬-২৪-১, স্যান্টনার ২০-৩-৬৫-০, রাভাল ১-০-৫-০)