বাকনরকে ছাড়িয়ে আলিম দারের রেকর্ড

মাঠে ম্যাচ পরিচালনার সময় প্রতিনিয়ত সাক্ষী হন ক্রিকেটারদের অনেক রেকর্ডের। অভিজ্ঞ আম্পায়ার আলিম দার এবার নিজেই গড়লেন অনন্য এক কীর্তি। নিজের করে নিলেন সবচেয়ে বেশি ১২৯ টেস্টে আম্পায়ারিংয়ের রেকর্ড। পেছনে ফেললেন স্টিভ বাকনরকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 12:06 PM
Updated : 12 Dec 2019, 12:06 PM

গত অগাস্টে লর্ডসে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচে নেমে দার ছুঁয়েছিলেন বাকনরের ১২৮ টেস্ট পরিচালনার রেকর্ড। পার্থে বৃহস্পতিবার শুরু হওয়া অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড ম্যাচ দিয়ে ছাড়িয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক আম্পায়ারকে।

এই দুজন ছাড়া ১০০-এর বেশি টেস্ট পরিচালনা করেছেন কেবল রুডি কোয়ের্টজেন। ১৯৯২ থেকে ২০১০ সাল পর্যন্ত এই দক্ষিণ আফ্রিকান আম্পায়ারিং করেন ১০৮ টেস্টে।

আম্পায়ার হিসেবে দারের কারিয়ার শুরু ২০০০ সালে, গুজরানওয়ালাতে পাকিস্তান-শ্রীলঙ্কা ওয়ানডে দিয়ে। তিন বছর পর ঢাকায় বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ দিয়ে হয় আম্পায়ার হিসেবে টেস্ট অভিষেক।

১২ বছরের খেলোয়াড়ি জীবনে ১৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেন দার। ১২৯ টেস্টের পাশাপাশি এ পর্যন্ত ২০৭টি ওয়ানডে ও ৪৬টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন ৫১ বছর বয়সী এই আম্পায়ার। আইসিসির এলিট প্যানেলে আছেন ২০০৪ সাল থেকে।

আইসিসিকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে দার বলেন, “আম্পায়ারিং ক্যারিয়ার শুরু করার সময় কখনোই এই মাইলফলকের ব্যাপারটা ভাবিনি। এটা সত্যিকার অর্থে দারুণ একটা অনুভূতি; গুজরানওয়ালায়, যেখানে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলাম, তার চেয়ে হাজার মাইল দূরে অস্ট্রেলিয়ায় জীবনের অন্যতম বিশেষ মুহুর্তটা ধরা দেবে।”

সবচেয়ে বেশি টেস্ট পরিচালনা করা আম্পায়ার

নাম

ক্যারিয়ার

টেস্ট

আলিম দার

২০০৩-২০১৯

১২৯*

স্টিভ বাকনর

১৯৮৯-২০০৯

১২৮

রুডি কোয়ের্টজেন

১৯৯২-২০১০

১০৮

ড্যারিল হার্পার

১৯৯৮-২০১১

৯৫

ডেভিড শেফার্ড

১৯৮৫-২০০৫

৯২