আবারও আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান

নেতৃত্ব নিয়ে আফগান ক্রিকেটে অস্থিরতা চলছেই। চলতি বছরে তৃতীয়বারের মতো পরিবর্তন হলো অধিনায়ক। নানা অধ্যায় পেরিয়ে ফের নেতৃত্বে ফিরলেন দেশের সফলতম অধিনায়ক আসগর আফগান। বিশ্বকাপের ঠিক আগে তাকে সরিয়ে দিয়ে শুরু হয়েছিল আফগানিস্তানের ক্রিকেটের পালা বদলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2019, 12:32 PM
Updated : 11 Dec 2019, 12:34 PM

বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা এক সংক্ষিপ্ত সংবাদ বিবৃতিতে আসগরকে আবারও দায়িত্বে ফেরানোর খবর জানায় আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

এ বছরের এপ্রিলে হঠাৎ করেই আসগরকে সরিয়ে প্রত্যেক সংস্করণে ভিন্ন অধিনায়ক নির্বাচন করেছিল আফগানিস্তান। টেস্ট দলের নেতৃত্ব পেয়েছিলেন রহমত শাহ। ওয়ানডে দলের দায়িত্বে গুলবদিন নাইব। আর টি-টোয়েন্টি দলের অধিনায়ক হয়েছিলেন রশিদ খান।

বিশ্বকাপে নয় ম্যাচের সবগুলোতে হেরে তলানিতে থেকে আসর শেষ করে আফগানরা। গুলবদিন হারান ওয়ানডে অধিনায়কত্ব; কোনো ম্যাচে নেতৃত্ব না দিয়েই বাদ পড়েন রহমত শাহ।

জুলাইয়ে সব সংস্করণে দায়িত্ব পান দেশটির সবচেয়ে বড় তারকা রশিদ। তার নেতৃত্বে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে টেস্ট জয়ের কীর্তি গড়ে আফগানিস্তান। টি-টোয়েন্টিতে সিরিজে জেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তবে এই সময়ে নিজের বোলিংয়ে ছন্দ হারান রশিদ। এবার হারালেন নেতৃত্ব।

এর আগে ২০১৫ বিশ্বকাপের পর মোহাম্মদ নবিকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয়েছিল আসগরকে। তার নেতৃত্বে ৫৬ ওয়ানডের ৩১টি জিতে আফগানিস্তান, টি-টোয়েন্টি জিতে ৪৬ ম্যাচের ৩৭টিতেই। তার অধিনায়কত্বেই নিজেদের দ্বিতীয় টেস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে পায় প্রথম টেস্ট জয়ের স্বাদ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক