‘দেশি কোচকে মনের কথা বলা সহজ’

কোচের সঙ্গে যোগাযোগের দিক থেকে বাকি দলগুলোর চেয়ে নিজেদের একটু এগিয়ে রাখছেন এনামুল হক। কারণ, একমাত্র ঢাকা প্লাটুন দলেই আছেন স্থানীয় কোচ। মোহাম্মদ সালাউদ্দিনের সঙ্গে যে কোনো সময়ে মনের কথা খুলে বলতে পারেন দলের সবাই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2019, 10:58 AM
Updated : 11 Dec 2019, 10:58 AM

এবারের বিপিএলে সাত দলের ছয়টিই নিয়েছে বিদেশি কোচ। ইংরেজিতে বাংলাদেশের বেশিরভাগ ক্রিকেটার সাবলীল না হওয়ায় তাদের সঙ্গে যোগাযোগে সমস্যা হওয়াটা অস্বাভাবিক নয়। এনামুল মনে করেন, কোচকে মনের কথা খুলে বলতে পারা খুব গুরুত্বপূর্ণ। দেশি কোচ পাওয়ায় এই জায়গাতে অন্যদের চেয়ে বাড়তি সুবিধা পাচ্ছেন তারা।

“আসলে মনের কথাগুলো বলতে দেশি কোচ হলে কাজটা সহজ হয়। সব খেলোয়াড় কিন্তু একদম ফ্লুয়েন্ট ইংরেজি বলতে পারে না। তো দেশি কোচ থাকলে কি হয়, যোগাযোগের খুব সুন্দর একটা ব্যবস্থা থাকে।”

“আমরা নিজেরা নিজেরা বলতে পারি আমাদের শক্তি, দুর্বলতা। বা আমাদের অবস্থান কেমন ইত্যাদি।”

কোচ হিসেবে দুইবার বিপিএলে শিরোপা জেতার অভিজ্ঞতা আছে সালাউদ্দিনের। এক সময়ের জাতীয় দলের সহকারী কোচ ঘরোয়া ক্রিকেটে সাফল্য পাচ্ছেন নিয়মিত। এনামুল মনে করেন, সাফল্যের পেছনে বড় অবদান আছে তার কোচিংয়ের ধরনে।

“খেলোয়াড়দের সঙ্গে যোগাযোগের দিক থেকে সালাউদ্দিন স্যার সবার থেকে সেরা আমার মনে হয়। উনি প্রতিটা খেলোয়াড়ের কাছে যান। স্যারের দলে খেলে প্রতিটা খেলোয়াড়ই আনন্দ পায়। যেকোনো সময় যেকোনো খেলোয়াড়কে সাহায্য করতে প্রস্তুত থাকেন। এমন কোচের অধীনে খেলে শেখার অনেক কিছু আছে।”