একাডেমি মাঠে চোট-শঙ্কা, বিস্মিত রংপুর কোচ

বাংলাদেশে প্রথমবার এলেন মার্ক ও’ডনেল। বিপিএল দল রংপুর রেঞ্জার্সের কোচের জন্য তাই এই দেশের ক্রিকেটের সব কিছুই নতুন। তবে প্রথম দিনেই যে অভিজ্ঞতা হলো নিউ জিল্যান্ড থেকে আসা এই কোচের, এমন কিছু তিনি আগে কখনোই দেখেননি কোথাও। এত ছোট মাঠে, এত কাছাকাছি সময়ে এত এত ক্রিকেটারের অনুশীলন!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2019, 02:26 PM
Updated : 9 Dec 2019, 02:26 PM

বিপিএল এলেই যেন মেলা বসে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে। টেস্ট আঙিনায় বাংলাদেশ ১৯ বছর কাটিয়ে দিলেও ঢাকায় অনুশীলনের মোটামুটি মানসম্পন্ন জায়গা বলতে এই একাডেমি মাঠ। বিপিএলের সব দলের অনুশীলন থাকে এখানেই। তাতে এই মাঠে উৎসবের চেহারা যেমন দেখা যায়, তেমনি চোখে পড়ে নানা ঝুঁকিও।

মাঠের দুই পাশে আছে অনেকগুলো নেট। মাঝেও নেট আছে বেশ কিছু। বিপিএলের সময় এই সব নেটেই একসঙ্গে চলে অনুশীলন। একই সময়ে দুটি দল অনুশীলন করে। তাদের ক্রিকেটার, কোচিং স্টাফরা থাকেন মাঠে। সেই দুই দলের অনুশীলনের এক পর্যায়ে মাঠে চলে আসে অনুশীলন সূচিতে থাকা পরের দুই দল। সব মিলিয়ে গিজগিজ করতে থাকে ক্রিকেটার। নেটে ব্যাটিং-বোলিংয়ের পাশে মাঠে চলতে থাকে ক্যাচিং, থ্রোয়িং, রানিং। নানা প্রান্ত থেকে উড়ে আসে বল। যে কোনো সময় দুর্ঘটনার শঙ্কা থাকে।

তবু এভাবেই চলছে মৌসুমের পর মৌসুম। বিপিএলে নিয়মিত যারা, তারা এসবে অভ্যস্ত। কিন্তু এবার রংপুরের কোচ হয়ে আসা ও’ডনেল প্রথম দিনের অনুশীলনের চিত্র দেখে লুকিয়ে রাখতে পারলেন না বিস্ময়।

“৬টি দল এখানে অনুশীলন করছে। দর্শনার্থীও আছে কিছু। আমার তো ভয় হচ্ছে, যে কোনো সময় যে কেউ আঘাত পেতে পারে। এত কম সময়ের মধ্যে এতগুলো দল অনুশীলন করে একই মাঠে, এরকম কিছু আমি কখনোই দেখিনি। উইকেট যদিও ভালো ছিল।”