পাকিস্তানে দিবা-রাত্রি টেস্ট খেলতে বাংলাদেশকে প্রস্তাব

বাংলাদেশ এখনও পাকিস্তানে যাওয়া নিশ্চিতই করেনি। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ড এগোচ্ছে নিশ্চিত ধরে নিয়েই। সিরিজ আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত না হলেও সফরে বাংলাদেশকে দিন-রাতের টেস্ট খেলার প্রস্তাব দিয়েছে পিসিবি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2019, 10:35 AM
Updated : 8 Dec 2019, 11:13 AM

আইসিসির ভবিষ্যৎ সূচি অনুযায়ী, ২ টেস্ট ও ৩ টি-টোয়েন্টির সফরে আগামী মাসের শেষ দিকে পাকিস্তানে যাওয়ার কথা বাংলাদেশের। পিসিবির চাওয়া, অন্তত একটি টেস্ট হোক গোলাপি বলে, যেটির সম্ভাব্য ভেন্যু করাচি।

নিরাপত্তার শঙ্কায় বাংলাদেশ এখনও সফর নিয়ে পাকা কথা জানায়নি। বাংলাদেশ সরকারের একটি নিরাপত্তা পরিদর্শক দল কিছুদিন আগে সফর করে এসেছে পাকিস্তান। সরেজমিনে পরিদর্শন করে এসেছে নিরাপত্তা ব্যবস্থা। তাদের প্রতিবেদনের প্রেক্ষিতে বাংলাদেশের মেয়েদের জাতীয় দল ও ছেলেদের অনূর্ধ্ব-১৬ দল পাকিস্তান সফর করে এসেছে। কিন্তু ছেলেদের জাতীয় দলের বাস্তবতা অনেকটাই ভিন্ন বলে সিদ্ধান্ত ঝুলে আছে এখনও।

গত কিছু দিনে বিসিবি কর্তারা অনেকবারই বলেছেন, নিরাপত্তা পরিদর্শক দলের প্রতিবেদনের প্রেক্ষিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বাংলাদেশ সরকার।

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকেই পাকিস্তানে আর টেস্ট ম্যাচ হয়নি। তবে সেই শ্রীলঙ্কার সফর দিয়েই ১০ বছর পর এই মাসে টেস্ট ক্রিকেট ফিরছে পাকিস্তানে। লঙ্কানরা পাঠাচ্ছে তাদের মূল ক্রিকেটারদেরই। তাদের সফর কিছুটা হলেও চাপ বাড়িয়েছে বাংলাদেশের ওপর।

গত ১০ বছরে পাকিস্তানে যেতে না চাওয়া অন্য দলগুলির বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতে সিরিজ খেলেছে পাকিস্তান। কিন্তু বাংলাদেশকে কখনোই তারা ডাকেনি দুবাই-আবু ধাবিতে। বরং পাকিস্তান সফরে যেতে রাজি না হওয়ায় বিসিবির কাছ থেকে মোটা অঙ্কের ক্ষতিপূরণ আদায় করেছে পিসিবি।

এবার টেস্ট ম্যাচ দুটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ, শ্রীলঙ্কাও যাচ্ছে সফরে, সব মিলিয়ে বাংলাদেশের জন্য সফর এড়িয়ে যাওয়া কঠিন হয়ে উঠেছে আরও।