১০ বছর পর পাকিস্তান টেস্ট দলে ফাওয়াদ

ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো করেও তার জাতীয় দলের বাইরে থাকা ছিল বড় এক রহস্য। তবু রান করে গেছেন। সেই ধারাবাহিকতার স্রোতই শেষ পর্যন্ত ফাওয়াদ আলমকে ফিরিয়ে এনেছে জাতীয় দলের মোহনায়। দশ বছরেরও বেশি সময় পর পাকিস্তান টেস্ট দলে ফিরেছেন বাঁহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2019, 03:03 PM
Updated : 7 Dec 2019, 03:07 PM

শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য সোমবার ১৬ সদস্যের দল দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ডাক পেয়েছেন সাদা পোশাকে অভিষেকের অপেক্ষায় থাকা পেসার উসমান শিনওয়ারি।

এই সিরিজ দিয়েই পাকিস্তানে টেস্ট সিরিজ ফিরছে ১০ বছর পর।

সবশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা পাকিস্তান দল থেকে বাদ পড়েছেন দুই জন। সিরিজে মাত্র ৪৪ রান করা মিডল-অর্ডার ব্যাটসম্যান ইফতিখার আহমেদের জায়গায় ফিরেছেন ফাওয়াদ। ১৭টি ওয়ানডে ও ১৬টি টি-টোয়েন্টি খেলা বাঁহাতি পেসার শিনওয়ারি এসেছেন মুসা খানের জায়গায়। অ্যাডিলেডে অভিষেক টেস্টে উইকেটশূন্য ছিলেন ১৯ বছর বয়সী পেসার মুসা।

দলে আছেন অস্ট্রেলিয়ায় অভিষেক হওয়া নাসিম শাহ। জানুয়ারিতে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলেও আছেন ১৬ বছর বয়সী পেসার। লাহোরে যুব দলের ক্যাম্পে তাই থাকতে পারবেন না তিনি। বিশ্বকাপ দলে তিনি যোগ দেবেন টেস্ট সিরিজের পর।

দলে রয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা বাঁহাতি স্পিনার কাশিফ ভাট্টি।

৩৪ বছর বয়সী ফাওয়াদ সবশেষ টেস্ট খেলেছেন ২০০৯ সালের নভেম্বরে, নিউ জিল্যান্ডের বিপক্ষে ডানেডিনে। সেই বছরই জুলাইয়ে তার টেস্ট অভিষেক হয়েছিল কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে। অভিষেক রাঙিয়েছিলেন সেঞ্চুরিতে। সেই সিরিজের পরের টেস্ট ও নিউ জিল্যান্ড সফরে একটি টেস্টে ভালো করতে পারেননি। তাতেই জায়গা হারান দলে।

এরপর ঘরোয়া ক্রিকেটে তার ব্যাটে রান এসেছে বানের জলের মতো। পারফর্ম করেছেন মৌসুমের পর মৌসুম। কিন্তু বিস্ময়করভাবে বরাবরই উপেক্ষিত থেকে গেছেন টেস্ট দলে।

পাকিস্তান টেস্ট দল

আজহার আলি (অধিনায়ক), আবিদ আলি, আসাদ শফিক, বাবর আজম, ফাওয়াদ আলম, হারিস সোহেল, ইমাম-উল-হক, ইমরান খান, কাশিফ ভাট্টি, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার), নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ, ইয়াসির শাহ, উসমান শিনওয়ারি।

রঙিন পোশাকে অবশ্য খেলেছেন এই সময়টায়। তবে সেই অধ্যায়ও থেমে ছিল অনেক দিন ধরে। ৩৮টি ওয়ানডে ও ২৪টি টি-টোয়েন্টি খেলা ব্যাটসম্যান সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০১৫ সালের এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে।

এবার তাকে আবার টেস্ট দলে ফেরাল সেই ঘরোয়া ক্রিকেটের ফর্মই। প্রথম শ্রেণির ক্রিকেটে সবশেষ ছয় ম্যাচে করেছেন একটি ডাবল ও দুটি সেঞ্চুরি। আরেকটিতে সেঞ্চুরি পাননি অল্পের জন্য।

লম্বা সময় পর হঠাৎ কেন ফাওয়াদকে মনে পড়ল, সেই ব্যাখ্যা দিলেন পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হক।

“এমন নয় যে কোনো সুনির্দিষ্ট কারণে ওকে বিবেচনার বাইরে রাখা হয়েছিল। সিদ্ধান্তের ক্ষেত্রে অনেক সময় ছোটখাটো অনেক কিছু ভাবনায় থাকে। আমরা ইফতিখার আহমেদকে দলে নিয়েছিলাম (অস্ট্রেলিয়া সফরে) তার শক্তির জায়গা বিবেচনায় নিয়ে। কাউকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে উপেক্ষা করিনি।“

“তার (ফাওয়াদের) পারফরম্যান্স শুধু এক মৌসুম নয়, অনেক মৌসুম ধরেই ও ভালো পারফম্যান্স ও গড় ধরে রেখেছে। আমি জানি না অতীতে কী ঘটেছিল, তবে এখন আমরা সুযোগ দিয়ে ওর ফর্মটা কাজে লাগাতে চাই।”

দেশের হয়ে সবশেষ টেস্ট খেলার পর থেকে ১৬৪টি প্রথম শ্রেণির ইনিংসে ৫৬.৫৮ গড়ে ৭ হাজার ৯২২ রান করেছেন ফাওয়াদ, সেঞ্চুরি ২৬টি, ৩৩টি ফিফটি।

আগামী বুধবার রাওয়ালপিন্ডিতে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ১৯ ডিসেম্বর থেকে দ্বিতীয় টেস্ট করাচিতে।