অ্যাশেজ হতাশা কাটিয়ে ইংল্যান্ড দলে অ্যান্ডারসন

বয়স পেরিয়েছে ৩৭। পিছু না ছাড়া চোটে এ বছর খেলতে পেরেছেন মোটে ৪টি টেস্ট। পায়ের পেশির চোটে ঘরের মাঠে অনেক প্রতীক্ষার অ্যাশেজ থেকে ছিটকে গিয়েছিলেন মাত্র ৪ ওভার বল করেই। তবু চোটের কাছে হার মানেননি জেমস অ্যান্ডারসন। টেস্ট ইতিহাসের সফলতম পেসার এই বয়সেও শুরু করছেন আরেকটি অধ্যায়। ফিরেছেন দক্ষিণ আফ্রিকা সফরের ইংল্যান্ডের টেস্ট দলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2019, 02:44 PM
Updated : 7 Dec 2019, 02:44 PM

বাজে ফর্মের কারণে দলে জায়গা হারানো কিপার-ব্যাটসম্যান জনি বেয়ারস্টোও ফিরেছেন দলে।

শনিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করেছে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ১৭ সদস্যের দলে অ্যান্ডারসন আর বেয়ারস্টো ছাড়াও আছেন চোটঘাতে জর্জরিত আরেক পেসার মার্ক উড।

অ্যাশেজে ইংল্যান্ডের হেরে যাওয়া প্রথম টেস্টে পায়ের পেশিতে ব্যথা অনুভব করায় অ্যান্ডারসন দুই ইনিংসে ব্যাটিং করলেও বল করেন মাত্র চার ওভার। লর্ডসে ও হেডিংলিতে পরের দুই টেস্টের দলে না থাকা অভিজ্ঞ পেসারকে চতুর্থ টেস্টে ফিরে পেতে আশাবাদী ছিল ইংলিশরা। কিন্তু ফিটনেস প্রমাণের জন্য কাউন্টি দল ল্যাঙ্কাশায়ারের হয়ে খেলার সময়ে তার ডান পায়ের পেশির পুরনো চোট আবারও ফিরে আসে।

চোটের কারণে সবশেষ নিউ জিল্যান্ড সফরের দলেও ছিলেন না টেস্টে ৫৭৫ উইকেট শিকারী অ্যান্ডারসন।

চোটের কারণেই উড চলতি বছর খেলেছেন মাত্র একটি টেস্ট। সেন্ট লুসিয়ায় সেই ম্যাচে ম্যান অব দি ম্যাচ হয়েছিলেন ডানহাতি পেসার। এবার ফিরলেও তাকে পুরো সিরিজে পাওয়া নিশ্চিত নয় এখনও।

নিউ জিল্যান্ডে প্রথম বারের মতো জাতীয় দলে সুযোগ পাওয়া জ্যাক ক্রলি, ম্যাট পারকিনসন ও ডমিনিক সিবলি ধরে রেখেছেন জায়গা। তবে অ্যান্ডারসন ও উড ফেরায় বাদ পড়েছেন ডানহাতি পেসার সাকিব মাহমুদ।

২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে শুরু হবে টেস্ট সিরিজ। ২৪ জানুয়ারি জোহানেসবার্গে শেষ ম্যাচ। নিউ জিল্যান্ড সিরিজের দুটি টেস্ট আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল না। তবে এই সিরিজ টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

ইংল্যান্ড টেস্ট দল: জো রুট (অধিনায়ক), জফ্রা আর্চার, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন, ররি বার্নস, জস বাটলার (উইকেটকিপার), জ্যাক ক্রলি, স্যাম কারান, জো ডেনলি, জ্যাক লিচ, মার্ক উড, ম্যাট পারকিনসন, অলি পোপ, ডমিনিক সিবলি, বেন স্টোকস, ক্রিস ওকস।