স্মিথের ব্যর্থতায় আবার র‌্যাঙ্কিং শীর্ষে কোহলি

বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরিতে ব্যবধান অনেকটাই কমিয়ে ফেলেছিলেন বিরাট কোহলি। পাকিস্তানের বিপক্ষে সিরিজে স্টিভেন স্মিথ ব্যর্থ হওয়ায় ঘুচে গেল সেই ব্যবধানটাও। আবারও আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পেলেন ভারত অধিনায়ক। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান নেমে গেছেন দুইয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2019, 10:53 AM
Updated : 4 Dec 2019, 10:53 AM

অস্ট্রেলিয়া-পাকিস্তান ও নিউ জিল্যান্ড-ইংল্যান্ড সিরিজ শেষ হবার পর নতুন প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে হাতবদল হয়েছে শীর্ষস্থানের। নিষেধাজ্ঞা থেকে ফেরার পর ধারাবাহিক রান করে যাওয়া স্মিথ পাকিস্তানের বিপক্ষে পাননি বড় রানের দেখা। দুই টেস্টের দুই ইনিংসে মাত্র ৪০ রান করায় হারিয়েছেন তিনি ৮ রেটিং পয়েন্ট। ৯২৩ পয়েন্ট নিয়ে তার অবস্থান দ্বিতীয়। শীর্ষস্থানে থাকা কোহলির রেটিং পয়েন্ট ৯২৮।

গত বছরের অগাস্টে শীর্ষস্থানে উঠার পর ১ বছরেরও বেশি সময় জায়গা ধরে রেখেছিলেন কোহলি। বল টেম্পারিং কাণ্ডে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর মাত্র ২ টেস্ট খেলেই গত সেপ্টেম্বরে শীর্ষস্থান নিজের করে নেন স্মিথ। এবার তাকে পেছনে ফেলে তিন মাস পর আবারও চূড়ায় উঠলেন ভারত অধিনায়ক।

অ্যাডিলেইডে দিবা-রাত্রির টেস্টে ক্যারিয়ার সেরা ৩৩৫ রানের ইনিংস খেলেছিলেন ডেভিড ওয়ার্নার। দারুণ সেই ইনিংসে এক লাফে ১২ ধাপ এগিয়েছেন তিনি, উঠে এসেছেন পঞ্চম স্থানে।

সেই টেস্টে ১৬২ রানের ইনিংস খেলা মার্নাস লাবুশেন প্রথম বারের মতো উঠে এসেছেন সেরা দশে। ছয় ধাপ এগিয়ে তার বর্তমান অবস্থান অষ্টম। এই বছরের শুরুতে র‌্যাঙ্কিংয়ে লাবুশেনের অবস্থান ছিল ১১০তম স্থানে। টেস্ট দলের হয়ে দারুণ ফর্মেই র‌্যাঙ্কিংয়ে অভাবনীয় উত্থান হয়েছে এই ডানহাতি ব্যাটসম্যানের। মাত্র ১১ টেস্ট খেলেই জায়গা করে নিলেন সেরা দশে।

নিউ জিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে ২২৬ রানের ইনিংসে আবারও সেরা দশে ঢুকেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ৪ ধাপ এগিয়ে তার অবস্থান সপ্তম। পড়তি ফর্মের কারণে গত মাসে পাঁচ বছরের মধ্যে প্রথমবার সেরা দশে জায়গা হারিয়েছিলেন তিনি।

হ্যামিল্টন টেস্টে সেঞ্চুরি করে নিউ জিল্যান্ডের রস টেইলর দুই ধাপ এগিয়ে উঠেছেন ১৬তম স্থানে। অ্যাডিলেইডে দলের প্রথম ইনিংসে ৯৭ রানের ইনিংস খেলা পাকিস্তানী ব্যাটসম্যান বাবর আজম পেয়েছেন ক্যারিয়ারের সর্বোচ্চ ৬৯৮ রেটিং পয়েন্ট। র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন দুই ধাপ, অবস্থান ত্রয়োদশ।

বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন প্যাট কামিন্স। ফর্মের ধারাবাহিকতা ধরে রেখে অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার পাকিস্তানের বিপক্ষে সিরিজে নিয়েছেন ৮ উইকেট।

হ্যামিল্টন টেস্টে ৫ উইকেট পেলেও কিউই পেসার নিল ওয়েগনার নেমেছেন ১ ধাপ। আছেন চতুর্থ অবস্থানে। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ৫ উইকেট নিয়ে এক ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। পেয়েছেন ক্যারিয়ার সেরা ৮৩০ রেটিং পয়েন্ট।

অ্যাডিলেইডে পাকিস্তানের প্রথম ইনিংসের ৬ উইকেট তুলে নেয়া মিচেল স্টার্ক চার ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৪তম স্থানে।