আইপিএল খেলতে চান বাংলাদেশের ৬ ক্রিকেটার

আইপিএলের আগামী আসরে খেলতে আগ্রহী বাংলাদেশের ৬ জন ক্রিকেটার। এবারের নিলামে নিজের নাম তুলতে আগ্রহীদের তালিকা সোমবার প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। বিদেশি ২৫৮ জন ক্রিকেটারের মধ্যে বাংলাদেশ থেকে আছেন আধ ডজন ক্রিকেটার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2019, 05:41 PM
Updated : 2 Dec 2019, 05:41 PM

নিজেদের আগ্রহ জানানো মানেই নিলামে নাম ওঠার নিশ্চয়তা নয়। এই তালিকা থেকে নিজেদের পছন্দের ক্রিকেটারদের একটি সংক্ষিপ্ত তালিকা দলগুলি দেবে আইপিএল কর্তৃপক্ষকে। সেখান থেকেই চূড়ান্ত হবে নিলামের তালিকা। আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় হবে এবারের নিলাম।

বাংলাদেশের ৬ জনের সঙ্গে বিদেশি ক্রিকেটারদের মধ্যে আইপিএলে নিজেকে দেখতে চান আফগানিস্তানের ১৯ ক্রিকেটার, অস্ট্রেলিয়ার ৫৫ জন, ইংল্যান্ডের ২২, দক্ষিণ আফ্রিকার ৫৪, নিউ জিল্যান্ডের ২৪, শ্রীলঙ্কার ৩৯, ওয়েস্ট ইন্ডিজের ৩৪, জিম্বাবুয়ের ৩, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের ১ জন করে ক্রিকেটার।

এবার অবশ্য মেগা নিলাম নয়। দলগুলি স্রেফ আগের স্কোয়াডের শক্তি বাড়ানো, ঘাটতি পূরণের চেষ্টা করবে। ভারতীয় ও বিদেশি মিলিয়ে আগ্রহী ক্রিকেটার মোট ৯৭১ জন। সেখান থেকে ৮ দল মিলিয়ে এবারের নিলাম থেকে নিতে পারবে কেবল ৭৩ জন ক্রিকেটার। তাদের মধ্যে বিদেশি থাকতে পারবেন সর্বোচ্চ মাত্র ২৯ জন।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে নিলামে আগ্রহীদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নাম গ্লেন ম্যাক্সওয়েল। মানসিক স্বাস্থ্যজনিত কারণে কিছুদিন আগে ক্রিকেট থেকে বিরতি নিয়েছিলেন এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। এরপর দিন দশেক আগে ফিরেছেন ক্লাব ক্রিকেটে। আগ্রাসী এই ব্যাটসম্যান আছেন সর্বোচ্চ ক্যাটাগরিতে, যেটির ভিত্তি মূল্য ২ কোটি রূপি।

সর্বোচ্চ ক্যাটাগরিতে আরও আছেন ম্যাক্সওয়েলের স্বদেশি জশ হেইজেলউড, ক্রিস লিন, মিচেল মার্শ ও প্যাট কামিন্স। আছেন দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন ও শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস। দেড় কোটি রূপি ভিত্তি মূল্যের ক্যাটাগরিতে আছেন শন মার্শ, কেন রিচার্ডসন, ওয়েন মর্গ্যান, জেসন রয়, ক্রিস ওকস, ডেভিড উইলি, ক্রিস মরিস, কাইল অ্যাবট ও ভারতের রবিন উথাপ্পা।

নিলামে নাম না লেখানো ক্রিকেটারদের মধ্যে উল্লেখযোগ্য নাম সময়ের অন্যতম সেরা বোলার মিচেল স্টার্ক ও ইংল্যান্ডের জো রুট।