এক ওভারে ৫ উইকেট!

বল হাতে বিরল কীর্তি গড়েছেন অভিমন্যু মিঠুন। ভারতীয় এই ডান-হাতি পেসার এক ওভারে নিয়েছেন ৫ উইকেট, টি-টোয়েন্টি ক্রিকেটে এর আগে যা করতে পেরেছেন কেবল বাংলাদেশের পেসার আল-আমিন হোসেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2019, 03:53 PM
Updated : 1 Dec 2019, 09:01 AM

ভারতের সৈয়দ মুশতাক আলি ট্রফির সেমি-ফাইনালে শুক্রবার হারিয়ানার বিপক্ষে কর্নাটকের হয়ে দারুণ এই কীর্তি গড়েন মিঠুন। নিজের তৃতীয় ওভারে তিনি দিয়েছিলেন ১৮ রান, ইনিংসে যা সর্বোচ্চ। তবে তাতে দিক না হারিয়ে ইনিংসের শেষ ওভারে ফিরে নিজেকে অবিশ্বাস্য রূপে মেলে ধরেন।

সুরাতে শেষ চারের ম্যাচে ১৯ ওভার শেষে হরিয়ানার রান তখন ৩ উইকেটে ১৯২। ২০০ পার হওয়াটা ছিল খুব সম্ভব। কিন্তু মিঠুন তা হতে দেননি। প্রথম তিন বলে হ্যাটট্রিক পূর্ণ করে পরের বলেও নেন উইকেট। পঞ্চম বলে দেন একটি রান। আর শেষ বলে আবার তুলে নেন উইকেট।

২০ ওভার ক্রিকেটের সংস্করণে মাত্র দ্বিতীয় বোলার হিসেবে এক ওভারে পাঁচ উইকেট নিলেন মিঠুন। ২০১৩ সালে বিজয় দিবস কাপে এক ওভারে পাঁচ উইকেট নেওয়ার প্রথম কীর্তি গড়েন বিসিবি একাদশের হয়ে খেলা পেসার আল আমিন।

আবাহনী লিমিটেডের ইনিংসের শেষ ওভারের প্রথম বলে তিনি ফিরিয়েছিলেন মেহেদি হাসানকে। দ্বিতীয় বলে দেন দুই রান। আর শেষ চার বলে একে একে ফেরান নাজমুল হোসেন, সোহরাওয়ার্দী শুভ, নাঈম ইসলাম ও নাবিল সামাদকে।

গত মাসেই ঘরোয়া ক্রিকেটে মনে রাখার মতো এক কীর্তি গড়েছিলেন মিঠুন। বিজয় হাজারে ট্রাফির ফাইনালে নিজের জন্মদিনে করেছিলেন হ্যাটট্রিক, প্রথমবারের মত লিস্ট ‘এ’ ক্রিকেটে নিয়েছিলেন ৫ উইকেট। এবার সেটিকেও ছাড়িয়ে গেলেন ভারতের হয়ে চারটি টেস্ট ও পাঁচটি ওয়ানডে খেলা ৩০ বছর বয়সী এই বোলার।