স্মিথের খুব কাছে কোহলি

ইন্দোরের ব্যর্থতা পেছনে ফেলে কলকাতায় দিবা-রাত্রির টেস্টে আলো ছড়িয়েছিল বিরাট কোহলির ব্যাট। বাংলাদেশের বোলারদের দারুণভাবে সামলে ভারত অধিনায়ক তুলে নিয়েছিলেন ২৭তম টেস্ট সেঞ্চুরি। সেই ইনিংসে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থাকা স্টিভেন স্মিথের সাথে পয়েন্ট ব্যবধান অনেকটা কমিয়েছেন কোহলি। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের চেয়ে পিছিয়ে আছেন কেবল ৩ পয়েন্টে। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2019, 11:18 AM
Updated : 26 Nov 2019, 11:42 AM

কলকাতা টেস্টে দলের একমাত্র ইনিংসে ১৩৬ রানের ইনিংসে কোহলির পয়েন্ট বেড়েছে ১৬। নতুন র‌্যাঙ্কিংয়ে তার পয়েন্ট ৯২৮। অন্যদিকে শীর্ষস্থান ধরে রাখলেও পাকিস্তানের বিপক্ষে ব্রিজবেন টেস্টে রান না পাওয়ায় ৬ পয়েন্ট হারিয়েছেন স্মিথ। তার বর্তমান পয়েন্ট ৯৩১।
 
ব্রিজবেনে ক্যারিয়ার সর্বোচ্চ ১৮৫ রানের ইনিংস খেলেছিলেন আরেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্নাস লাবুশেন। ২১ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ১৪তম অবস্থানে। 
 
ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন নিউ জিল্যান্ডের কিপার ব্যাটসম্যান বিজে ওয়াটলিংও। ইংল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে ডাবল সেঞ্চুরি করে ১২ ধাপ এগিয়ে উঠেছেন ১২ নম্বরে।
 
কিউইদের বিপক্ষে ম্যাচের দুই ইনিংসে ৯১ ও ২৮ রান করে বেন স্টোকস প্রথমবারের মতো উঠে এসেছেন সেরা দশে। তিন ধাপ এগিয়ে তার অবস্থান নবম।
 
এক ধাপ এগিয়েছেন ভারতীয় ওপেনার মায়াঙ্ক আগারওয়াল। প্রথম সেরা দশে উঠে আসা এই ব্যাটসম্যানের অবস্থান দশম। ব্রিজবেনে জয়ের ম্যাচে দলের একমাত্র ইনিংসে ১৫৪ রান এসেছিল ডেভিড ওয়ার্নারের ব্যাট থেকে। ছয় ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ১৭তম স্থানে। 
 
ভারত সফরে ব্যর্থতার ভিড়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে যা একটু সাফল্য এসেছে মুশফিকুর রহিমের ব্যাটে। ইন্দোরের পর কলকাতা টেস্টেও অভিজ্ঞ এই ব্যাটসম্যান পেয়েছেন ফিফটির দেখা। চার ধাপ এগিয়ে ২৬তম অবস্থানে উঠে এসেছেন তিনি।
 
ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ৮ উইকেট নেয়া কিউই পেসার নিল ওয়েগনার বোলারদের র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা তৃতীয় অবস্থানে। তার বর্তমান রেটিং পয়েন্ট ৮১৬। রিচার্ড হ্যাডলি (৯০৯) ও ট্রেন্ট বোল্টের (৮২৫) পর যা নিউ জিল্যান্ডের কোন বোলারের সর্বোচ্চ রেটিং।
  কলকাতা টেস্টে ৯ উইকেট পাওয়া ভারতীয় পেসার ইশান্ত শর্মা তিন ধাপ এগিয়ে আছেন ১৭তম স্থানে। তুলে নিয়েছেন ক্যারিয়ারের সর্বোচ্চ ৭১৬ পয়েন্ট। ক্যারিয়ার সেরা পয়েন্ট পেয়েছেন উমেশ যাদবও। ৬৭২ পয়েন্ট নিয়ে তার অবস্থান ২১তম,এগিয়েছেন এক ধাপ।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ইনিংস পরাজয়ের ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো সেরা দশে জায়গা হারিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। চার ধাপ পিছিয়ে নেমে গেছেন ১১তম স্থানে।