মার্শ কাপ ফাইনালের নায়ক মার্শ

ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে তারা অনেকদিন ধরেই সফলতম দল। সেই সাফল্যের মুকুটে এবার যোগ হলো আরও একটি পালক। কুইন্সল্যান্ডকে হারিয়ে দা মার্শ কাপের শিরোপা জিতে নিয়েছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। রান তাড়ায় দারুণ সেঞ্চুরিতে সেই জয়ের নায়ক শন মার্শ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2019, 08:39 AM
Updated : 26 Nov 2019, 08:39 AM

মঙ্গলবার ফাইনালে কুইন্সল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। ২০৬ রানের লক্ষ্য তাড়ায় মার্শ করেন অপরাজিত ১০১ রান। ঘরোয়া ওয়ানডে ক্রিকেটে এটি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ১৪তম শিরোপা।

ব্রিজবেনের অ্যালান বোর্ডার ফিল্ডে রান তাড়ায় ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার শুরুটা হয় বাজে। ২৩ রান তুলতেই আউট হন তিন ব্যাটসম্যান।

চতুর্থ উইকেটে মার্কাস স্টয়নিসের সাথে মিলে বিপর্যয় সামাল দেন মার্শ। দুজনের জুটিতে স্কোরবোর্ডে যোগ হয় ৯৭ রান।

৩৭ রান করে স্টয়নিস আউট হবার পর দ্রুত আরও দুই উইকেট হারায় ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। শেষ ১৫ ওভারে জয়ের জন্য ৪ উইকেট হাতে রেখে তাদের প্রয়োজন ছিল ৫৫ রান।

মার্শ এবং অ্যাশটন অ্যাগারের অবিচ্ছিন্ন ৫৯ রানের জুটিতে ১২ বল হাতে রেখেই জয় তুলে নেয় সর্বশেষ ২০১৭-১৮ মৌসুমের ঘরোয়া ওয়ানডে কাপ জেতা ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া।

মার্শের ১৩২ বলের ইনিংসে ছিল ১৩টি চার। ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে দুই বছরেরও বেশি সময় পর সেঞ্চুরির দেখা পেলেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি কুইন্সল্যান্ডের। জাই রিচার্ডসন ও নাথান কোল্টার-নাইলের তোপে ৫৬ রানের মধ্যেই তারা হারায় ৫ উইকেট।

ষষ্ঠ উইকেটে ব্রাইস স্ট্রিটের সঙ্গে ৪৬ ও অষ্টম উইকেটে মার্ক স্টেকেটির সঙ্গে ৪৯ রানের জুটি গড়ে দলকে টানেন জিমি পিরসন। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হবার আগে ৮৩ বলে ৬টি চার ও এক ছক্কায় তিনি করেন ৭৯ রান। দ্বিতীয় সর্বোচ্চ ২৯ রান আসে স্ট্রিটের ব্যাট থেকে।

২০৫ রানে থামে কুইন্সল্যান্ডের ইনিংস। রিচার্ডসন ও কোল্টার-নাইল নেন তিনটি করে উইকেট।

সেই পুঁজিতে লড়াই তারা করেছে,কিন্তু পেরে ওঠেনি মার্শকে থামাতে। দুর্দান্ত সেঞ্চুরিতে মার্শ কাপের ভাগ্য গড়ে দিয়েছেন মার্শ।