‘ব্যর্থ হলেই গেইল সবচেয়ে বাজে ক্রিকেটার’

ব্যাটে রান নেই। দলও পাচ্ছে না জয়ের দেখা। ক্রিস গেইলের হতাশ হওয়াটা অস্বাভাবিক নয়। তবে জোযি স্টার্স দলকে বিদায় বলার আগে ক্রিস গেইল যা বললেন, তাতে ব্যর্থতার হতাশা ছাপিয়েও ফুটে উঠলো আবেগ, ক্ষোভ, অভিমান। টি-টোয়েন্টি ক্রিকেটের এই কিংবদন্তী জানালেন, ব্যর্থ হলে অনেক ক্ষেত্রেই তাকে মনে করা হয় দলের বোঝা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2019, 06:51 AM
Updated : 26 Nov 2019, 09:29 AM

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট মযানজি সুপার লিগের বর্তমান চ্যাম্পিয়ন জোযি স্টার্স এবারের আসরে এখনও পর্যন্ত পায়নি জয়ের দেখা। ৬ ম্যাচ খেলে ক্রিস গেইল করেছেন ১০১। এক ম্যাচেই করেছেন ৫৪, যেটি ছিল এবারের আসরে তার শেষ ম্যাচ।

যিনি নিজেকে বলেন ‘ইউনিভার্স বস’, তার এমন পারফরম্যান্সে সমালোচনা হচ্ছে স্বাভাবিকভাবেই। এটিই ক্ষুব্ধ করেছে গেইলকে। ক্রিকেট দুনিয়া জুড়ে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ খেলেছেন তিনি । ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে সই না করে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলেছেন বছরের পর বছর ধরে। ক্যারিয়ারের গোধূলীবেলায় সেই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট নিয়েই তার কণ্ঠে শোনা গেল অভিমানের সুর।

এবারের টুর্নামেন্টে ছয় ম্যাচের জন্য চুক্তিবদ্ধ হওয়া এই ব্যাটসম্যান বিদায়ের আগে বললেন, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কখনোই প্রাপ্য সম্মান পাননি তিনি।

“যখনই আমি টানা দুই-তিন ম্যাচে পারফর্ম করতে ব্যর্থ হই, তখন আমি দলের জন্য বোঝা হয়ে দাঁড়াই। আমি কেবল এই দলের কথা বলছি না। অনেক বছর ধরে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার পর এটা আমার পর্যবেক্ষণ। দুই, তিন, চার ম্যাচে রান না করলেই ক্রিস গেইল দলের বোঝা। মনে হয় যেন এই একজনই দলে বোঝা।  কটু কথা শুনতে হয়। লোকে মনে রাখে না, দলের জন্য কী করেছি। আমি কোনো সম্মান পাই না।”

“শুধু এই ফ্র্যাঞ্চাইজি নয়, সব মিলিয়েই বলছি আমি। আমি এমনকি ক্রিকেটারদের কথাও বলছি। ক্রিকেটার, ম্যানেজমেন্ট, বোর্ড সদস্য – ক্রিস গেইল কারও কাছ থেকেই কখনো সম্মান পায়নি। গেইল যখন ব্যর্থ হয়, তখনই যেন তার ক্যারিয়ার শেষ, সে আর চলে না, সে সবচেয়ে বাজে ক্রিকেটার, এসব শোনা যায়। আমি এসবকে জয় করেই খেলেছি। এসবই আমি আশা করি, এগুলো নিয়েই এগিয়ে গেছি।”

গত আসরের চ্যাম্পিয়ন স্টার্স দল এবারের টুর্নামেন্টে এসেছে বেশ কিছু পরিবর্তন নিয়ে। দলের প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন সাবেক সহকারী কোচ ডোনোভান মিলার। গত আসরের অধিনায়ক ডেইন ভিলাসকে ডারবান হিট দলে ভেড়ানোয় এবার স্টার্সের নেতৃত্ব দিচ্ছেন টেম্বা বাভুমা।

বর্তমান দলটির ব্যাপারেও গেইল নিজের অসন্তুষ্টির কথা জানিয়েছেন অকপটে।

“এই দলটা চ্যাম্পিয়ন হবার মতো নয়। শিরোপা ধরে রাখার জন্য খেলতে নামা কোন দলের এভাবে পারফর্ম করা উচিত নয়। বেশিরভাগ সময়ই খেলোয়াড়দের মধ্যে একটা অনিশ্চয়তা কাজ করে। আমি জানি না এটা মাঠের বাইরের কোন সমস্যার জন্য হচ্ছে কি না। আমি জানি না সমস্যাটা কি, তবে ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষকে এটা বের করতে হবে।”

“গত বছর আমি খুব মজা করেছি। এবার আমার খেলতে আসার কোন পরিকল্পনা ছিল না। কিন্তু গত বছরের সেই আমেজ, ড্রেসিংরুমের আবহের কথা মাথায় রেখেই আমি খেলতে এসেছিলাম। অর্থের কোন ব্যাপার ছিল না এখানে, এ নিয়ে কোন আলোচনাও হয়নি। আমি শুধু এই দলের ড্রেসিংরুমে আরও কিছুটা মুহূর্ত কাটাতে চেয়েছিলাম। ”