দেশের বাইরে খেলা শিখতে হবে বাংলাদেশকে: রবি শাস্ত্রি

বাংলাদেশের সাম্প্রতিক টেস্ট পারফরম্যান্স ভয়াবহ। তবু দেশের মাটিতে তাদেরকে শক্তিশালী দল বলে মনে করেন রবি শাস্ত্রি। ভারতীয় কোচের মতে, দেশের বাইরে ভালো খেলা শিখতে হবে বাংলাদেশকে। এজন্য ম্যাচ খেলতে হবে আরও বেশি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2019, 10:08 AM
Updated : 24 Nov 2019, 01:51 PM

আইসিসি টেস্ট চ্যাম্পিয়শিপে বাংলাদেশের শুরুটা হয়েছে দুঃস্বপ্নের মতো। ভারতের বিপক্ষে দুই টেস্টের একটিও নিতে পারেনি চতুর্থ দিনে। দুটিতেই হার এসেছে ইনিংস ব্যবধানে।

এই সিরিজের আগে সবশেষ টেস্টে দেশের মাটিতেই নবীন টেস্ট দল আফগানিস্তানের কাছে ২২৪ রানে হেরেছিল বাংলাদেশ। বছরের শুরুতে নিউ জিল্যান্ড সফরে দুটি টেস্টেও তারা হেরেছিল ইনিংস ব্যবধানে।

কলকাতা টেস্টের তৃতীয় দিনের খেলা শুরুর আগে বাংলাদেশের এই দল ও ক্রিকেটারদের একরকম ধুয়ে দেন সুনীল গাভাস্কার। প্রশ্ন তোলেন ক্রিকেটারদের নিবেদন ও তাড়না নিয়ে।

তবে ভারতীয় কোচের কণ্ঠে ততটা তীব্র সমালোচনা নেই। ম্যাচ শেষে টিভির আলোচনায় শাস্ত্রি বরং বললেন, আরও অনেক ম্যাচ খেলার সুযোগ দিতে হবে বাংলাদেশকে। দেশের বাইরে ভালো করতে পেস আক্রমণ শক্তিশালী করার পরামর্শও দিলেন সাবেক এই স্পিনিং অলরাউন্ডার।

“বাংলাদেশকে আরও ম্যাচ খেলতে হবে। দেশের মাঠে ওরা অনেক শক্তিশালী। তবে দেশের বাইরে ভালো করা শিখতে হবে ওদের।

“এখানে ওরা সাকিব ও তামিমের মতো দুজন ক্রিকেটারকে পায়নি। মুশফিক বেশ লড়াই করেছে। বাংলাদেশকে আরও ম্যাচ খেলার সুযোগ দেওয়া উচিত, তাহলে তারা উন্নতি করবে। ওদের পেস আক্রমণ আরও শক্তিশালী করে তুলতে হবে, তাহলে দেশের বাইরে ভালো করবে এবং আরও প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে।”