‘ব্যাটিংয়ের জন্য সেরা সময় দিনের প্রথম সেশন’

কলকাতা টেস্টে বাংলাদেশের প্রথম লক্ষ্য প্রতিপক্ষকে আবার ব্যাটিংয়ে পাঠানো। আর ভারত চায়, যত দ্রুত সম্ভব ম্যাচ শেষ করে দিতে। কাজটা খুব সহজ নাও হতে পারে। চেতেশ্বর পুজারা মনে করেন, গোলাপি বলের এই টেস্টে ব্যাটিংয়ের সেরা সময় দিনের প্রথম সেশন।

ক্রীড়া প্রতিবেদককলকাতা থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2019, 08:03 PM
Updated : 23 Nov 2019, 08:20 PM

ইডেন গার্ডেনসে শনিবারের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৫২ রান। ইনিংস ব্যবধানে হার এড়াতে আরও ৮৯ রান চাই সফরকারীদের।

তৃতীয় দিন ম্যাচ শেষ করে দিতে চায় ভারত। তবে প্রথম সেশনে বোলারদের জন্য কাজটা বেশ কঠিন হবে বলে মনে করেন পুজারা।

“ব্যাটিংয়ের জন্য সেরা সময় প্রথম সেশন। আলো জ্বলতে শুরু করলে পেসাররা অনেক বেশি সুবিধা পায়। সেই সময়ে ব্যাটিং বেশ চ্যালেঞ্জিং।”

হুট করে ওভারের মাঝ পথে ৯ উইকেটে ৩৪৭ রানে ইনিংস ঘোষণা করেন বিরাট কোহলি। কেন ওই সময়ে ইনিংস ঘোষণা করলেন অধিনায়ক, ব্যাখ্যা দিলেন পুজারা।

“আমার মনে হয়, সঠিক সময়েই আমরা ইনিংস ঘোষণা করেছি। সে সময় পেসাররা অনেক বেশি সুইং পাচ্ছিলেন। আমরা খুব দ্রুত ওদের চার উইকেট তুলে নিয়েছিলাম। এতেই বোঝা যাচ্ছে, আমাদের ভাবনা সঠিক ছিল।”

আল আমিনও মনে করেন, কঠিন সময়টা পার করে ফেলেছে বাংলাদেশ। ভারতকে আরেকবার ব্যাটিং করানোর কাজটা অসম্ভব মনে হচ্ছে না তার কাছে।

“গোলাপি বলে প্রথম ৩০ ওভার ব্যাট করা কঠিন। যখন বলটা ভিজে যাচ্ছে, নরম হয়ে যাচ্ছে তখন তেমন কিছুই হচ্ছে না। আমরা এটা পার করে দিয়েছি। ইনিংস হার এড়াতে আমাদের আরও ৮৯ রান করতে হবে। আমরা যারা টেল এন্ডার আছি তারা সবাই মিলে চেষ্টা করব ভারতকে আবার ব্যাট করানোর জন্য।”

দ্বিতীয় ইনিংসে এক পর্যায়ে সপ্তম ওভারে ১৩ রানের মধ্যে প্রথম চার ব্যাটসম্যানকে হারিয়েছিল বাংলাদেশ। সেই সময়ে ছিল দুই দিনেই হেরে যাওয়ার চোখ রাঙানি। আল আমিন জানান, এমন কোনো ভীতি সে সময়ে তাদের পেয়ে বসেনি।

“ক্রিকেট খেলায় কোনো সেশনে উইকেট যাবে, কোনোটায় যাবে না। হেরে যাওয়ার কথা চিন্তা করলে হবে না। যে কোনো পরিস্থিতিতে পড়লে আপনাকে মানিয়ে নিতে হবে। আমার মনে হয়, পরবর্তীতে ব্যাটসম্যানরা ভালোভাবে লড়াই করছে।”

“ব্যাটসম্যানরা শুরুতে না পারলেও কিন্তু মুশফিক ও (মাহমুদউল্লাহ) রিয়াদ ভাইরা ভালোভাবে ঘুরে দাঁড়িয়েছেন।”