বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্রিকেটে থাকবেন সৌরভ

ইডেন গার্ডেনসে গোলাপি বলের টেস্ট উদ্বোধন করতে যাওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ ক্রিকেট উৎসবে যোগ দিতে ঢাকায় আসার আগ্রহ প্রকাশ করলেন সৌরভ গাঙ্গুলী।

অনীক মিশকাতঅনীক মিশকাত কলকাতা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2019, 05:10 PM
Updated : 23 Nov 2019, 08:20 PM

কলকাতার ইডেন গার্ডেনসে শনিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গাঙ্গুলী।

ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআইয়ের প্রধানের দায়িত্ব নেওয়া সাবেক এই ওপেনার বাংলাদেশ ক্রিকেট দলের টেস্ট ম্যাচে ভালো করতে না পারার পেছনে গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে ছাড়াই মাঠে নামতে হওয়ার বিষয়টিকে মুখ্য হিসেবে দেখছেন।

বাংলাদেশের ক্রিকেট নিয়ে বরাবরই দুর্বলতা আছে পশ্চিমবঙ্গের ছেলে সৌরভ গাঙ্গুলীর। বাংলাদেশের টেস্ট ক্রিকেট যাত্রার সঙ্গী ছিলেন তিনি। উদ্বোধনী ম্যাচে প্রতিপক্ষ ভারত দলের ছিলেন অধিনায়ক।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপমহাদেশের প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন শেখ হাসিনাকে। আমন্ত্রণ জানিয়েছিলেন গাঙ্গুলীও। প্রধানমন্ত্রী আসায় তার প্রতি কৃতজ্ঞতা জানালেন পশ্চিমবঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশনেরও সভাপতি গাঙ্গুলী।

তিনি বলেন, “অনেক, অনেক, অনেক ধন্যবাদ। এক কথায় তিনি এসেছেন। অনেক ধন্যবাদ। আমার সঙ্গে অনেক দিনই উনার সম্পর্ক বজায় ছিল। ২০০০ সালে যখন ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট ম্যাচ হয়, তখন উনি প্রধানমন্ত্রী হন (আগে থেকেই ছিলেন), তখন থেকেই উনার সঙ্গে আমার সম্পর্ক।”

“বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে ঘিরে তোমাদের তো অনেক বড় উৎসব হচ্ছে। তোমরা দুটি ম্যাচও খেলবে, বিশ্ব একাদশের বিপক্ষে। আমি যাব, আমি যাব।”

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী বছর মার্চে বিশ্ব একাদশের বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট দলের ম্যাচ আয়োজনের অনুমতি মিলেছে।

কলকাতায় প্রথম দিবা-রাত্রির টেস্ট আয়োজনে এখন পর্যন্ত সফল গাঙ্গুলী, তার রেশও টের পাওয়া যায় তার কণ্ঠে।

প্রশ্নের জবাবে তিনি বলেন, “না, না। টেনশন নয়, ব্যস্ত আর কি! ২০১৬ সালের (টি-টোয়েন্টি বিশ্বকাপের) পাকিস্তান ম্যাচটাও খুব বড় ছিল।”

১৯ বছর আগে ২০০০ সালের নভেম্বরে ঢাকায় হয়েছিল বাংলাদেশের অভিষেক টেস্ট। সেই ম্যাচের খেলোয়াড়দের কলকাতা টেস্ট দেখার আমন্ত্রণ জানিয়েছিলেন গাঙ্গুলী। সেই ম্যাচের কথা বেশ মনে আছে তার।

“হ্যাঁ, অবশ্যই। অনেক ভালো খেলেছিল ওই ম্যাচটাতে। চারশ করেছিল প্রথম ইনিংসে।”

টেস্ট সিরিজে ভারতের বিপক্ষে লড়াই করতে পারছে না বাংলাদেশ। এর জন্য পূর্ণ শক্তির দল না পাওয়াকেই কারণ মনে করেন গাঙ্গুলী।

“ওদের অনেকগুলো প্লেয়ার নেই তো! ওদের চার-পাঁচটা প্লেয়ার নেই তো!”

চোটের জন্য ভারত সফর শুরুর আগেই ছিটকে যান অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন। আইসিসির নিষেধাজ্ঞার জন্য খেলা হচ্ছে না সাকিব আল হাসানের। পারবারিক কারণে নিজেকে সরিয়ে নেন তামিম ইকবাল। চোট ও পারিবারিক কারণ মিলিয়ে টেস্ট সিরিজে খেলতে ভারত আসতে পারেননি মোসাদ্দেক হোসেন।