কোহলির সেঞ্চুরি, দ্বিতীয় নতুন বলে উজ্জ্বল বাংলাদেশ

আগের ম্যাচে শূন্য রানে ফেরা বিরাট কোহলি তুলে নিলেন সেঞ্চুরি। অধিনায়কের দৃঢ়তায় বিশাল লিডের সম্ভাবনা জাগিয়েছিল ভারত। তবে দ্বিতীয় নতুন বলে আলো ছড়ালেন বাংলাদেশের বোলাররা। অনেক বড় সংগ্রহের আশা জাগিয়েও তাই ততদূর যেতে পারেনি স্বাগতিকরা।

ক্রীড়া প্রতিবেদককলকাতা থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2019, 12:21 PM
Updated : 23 Nov 2019, 08:20 PM

৯ উইকেটে ৩৪৭ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে ভারত। প্রথম ইনিংসে ১০৬ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশ পিছিয়ে ২৪১ রানে।

ইডেন গার্ডেনসে শনিবার ৩ উইকেটে ১৭৪ রান নিয়ে দিন শুরু করে ভারত। শুরুতে সাবধানী ছিলেন কোহলি ও অজিঙ্কা রাহানে। যে বল যেভাবে খেলা উচিত ঠিক সেভাবেই খেলছিলেন তারা। 

নতুন বল পাওয়ার আগ পর্যন্ত এক প্রান্তে টানা বল করে যান তাইজুল ইসলাম। উইকেট থেকে খানিকটা সহায়তাও পেয়েছেন বাঁহাতি স্পিনার। দারুণ লাইন-লেংথে বল করে ব্যাটসম্যানদের ভাবিয়েছেন পুরোটা সময়।

ধীরে ধীরে রানের গতি বাড়াচ্ছিলেন কোহলি ও রাহানে। এগিয়ে যাচ্ছিলেন জুটির শতরানের দিকে। দারুণ বোলিং করে যাওয়া তাইজুল ভাঙেন জুটি। ফিরিয়ে দেন টানা চতুর্থ ফিফটি করা রাহানেকে।

কাট করতে গিয়ে ইবাদতের হাতে ক্যাচ দিয়ে থামেন ভারতীয় সহ-অধিনায়ক। ৬৯ বলে খেলা তার ৫১ রানের ইনিংস গড়া ৭ চারে।

ছবি: বিসিসিআই

প্রথম টেস্টে শূন্য রানে ফেরা কোহলি ১৫৯ বলে তুলে নেন ক্যারিয়ারের ২৭তম সেঞ্চুরি। অধিনায়ক হিসেবে ২০তম সেঞ্চুরিতে ছাড়িয়ে গেলেন রিকি পন্টিংকে। অধিনায়ক হিসেবে কোহলির চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল গ্রায়েম স্মিথের(২৫)।  

আগের টেস্টে চার উইকেট নেওয়া আবু জায়েদ চৌধুরিকে টানা চার বাউন্ডারিতে স্বাগত জানান কোহলি। লাঞ্চের পর আবু জায়েদই রবীন্দ্র জাদেজাকে ফিরিয়ে ভাঙেন পঞ্চাশ রানের জুটি। 

স্থানীয় সময় চারটার সময় দ্বিতীয় নতুন বল হাতে পায় বাংলাদেশ। সে সময়ে ইডেনে জ্বলে উঠতে শুরু করে ফ্লাড লাইট। তৃতীয় বলেই মেলে সাফল্য। লং লেগে ইবাদতের বলে দুর্দান্ত এক ক্যাচে কোহলিকে ফেরান তাইজুল।

কোহলি থামেন ১৩৬ রানে। ১৯৪ বলে খেলা তার অধিনায়কোচিত ইনিংস গড়া ১৮ চারে। এরপর দ্রুত আরও চারটি উইকেট হারিয়ে ফেলে ভারত। রবিচন্দ্রন অশ্বিন ও ইশান্ত শর্মাকে দ্রুত ফেরান আল আমিন হোসেন। আগের ম্যাচে ঝড় তোলা উমেশ যাদবকে শূন্য রানে বিদায় করেন আবু জায়েদ। হুট করেই ৯০তম ওভারের ওভারের মাঝপথে ইনিংস ঘোষণা করেন কোহলি। সে সময় ভারতের স্কোর ছিল ৯ উইকেটে ৩৪৭। ঋদ্ধিমান সাহা ১৭ ও মোহাম্মদ শামি ১০ রানে ব্যাট করছিলেন।

আল আমিন ৮৫ রানে নেন ৩ উইকেট। ইবাদত ৩ উইকেট নেন ৯১ রানে। 

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস : ৩০.৩ ওভারে ১০৬

ভারত ১ম ইনিংস: ৮৯.৪ ওভারে ৩৪৭/৯ (ডি.) (আগের দিন ১৭৪/৩) (মায়াঙ্ক ১৪, রোহিত ২১, পুজারা ৫৫, কোহলি ১৩৬, রাহানে ৫১, জদেজা ১২, ঋদ্ধিমান ১৭*, অশ্বিন ৯, উমেশ ০, ইশান্ত ০, শামি ১০*; আল আমিন ২২.৪-৩-৮৫-৩, আবু জায়েদ ২১-৬-৭৭-২, ইবাদত ২১-৩-৯১-৩, তাইজুল ২৫-২-৮০-১)