বাংলাদেশের ব্যাটিং গুঁড়িয়ে দেওয়ার রহস্য জানালেন ইশান্ত

গোলাপি বলে প্রথম তিন ওভারের বোলিং দেখে আলাদা কিছু মনে হয়নি। বাড়তি সুইং ছিল না। ব্যাটসম্যানদের ভাবাতে পারছিলেন না বোলাররা। নিজেদের মধ্যে আলোচনা করে লেংথ পাল্টে ফেলেন ভারতীয় পেসাররা। আর তাতেই ধরাশায়ী বাংলাদেশের নড়বড়ে ব্যাটিং।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 07:30 PM
Updated : 22 Nov 2019, 07:41 PM

লেংথ ঠিক করে নিতে স্রেফ তিন ওভার লেগেছে ইশান্ত শর্মা, উমেশ যাদব ও মোহাম্মদ শামির। স্কিলের সঙ্গে অভিজ্ঞতার মিশেলে তারা হয়ে উঠেছেন বিশ্বের সেরা পেস আক্রমণের একটিতে। কলকাতার দিবা-রাত্রি টেস্টের প্রথম দিনটি হয়ে থাকল তাদের দাপুটে ক্রিকেটের আরেকটি উদাহরণ হয়ে।

২২ রানে ৫ উইকেট নিয়ে ভারতের সফলতম বোলার ইশান্ত। প্রথম দিন শেষে তিনিই দলের প্রতিনিধি হয়ে আসেন সংবাদ সম্মেলনে। জানান, কেন শুরুতে সাদামাটা ছিল তাদের বোলিং।

“লাল বলের চেয়ে গোলাপি বল অনেক আলাদা। আমরা শুরুতে নিজেদের সাধারণ লেংথে বল করছিলাম, তখন খুব একটা সুইং পাচ্ছিলাম না। এরপর সঠিক লেংথটা চিহ্নিত করি।”

“আমরা তিন পেসার নিজেদের মধ্যে এটা নিয়ে কথা বলছিলাম। এরপর আমরা সঠিক লেংথে বল করতে থাকি।”

বাংলাদেশের প্রথম ইনিংস টিকেছে কেবল ৩০.৩ ওভার, গুটিয়ে গেছে ১০৬ রানে। এক যুগ পর দেশের মাটিতে ইনিংসে পাঁচ উইকেট নেওয়া ইশান্ত জানান, শুরুতে উইকেটে একটু সহায়তা ছিল।

“আমার মনে হয়, শুরুতে উইকেট দুইরকম গতির ছিল। নেটে যেমন ছিল আমরা তেমন দুই গতির উইকেট এখানে আশা করেছিলাম।”

বাংলাদেশের পেসাররা লম্বা সময় ধরে সঠিক লাইন ও লেংথে বল করে যেতে পারেনি। ৩ উইকেটে ১৭৪ রান করে প্রথম দিন শেষে ৬৮ রানে এগিয়ে গেছে ভারত।