‘কনকাশন সাব’ বাংলাদেশের ভাবনাতেই ছিল না

দলে কে আসছে?-সাইফ হাসান ছিটকে যাওয়ার পর প্রশ্ন উঠেছিল। তরুণ ওপেনারের জায়গায় কাউকে ডাকেনি বাংলাদেশ। এই প্রসঙ্গে রাসেল ডমিঙ্গো যা বললেন, তাতে দাঁড়ায় ডাকার প্রয়োজনই বোধ করেননি তারা।

ক্রীড়া প্রতিবেদককলকাতা থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 07:09 PM
Updated : 22 Nov 2019, 07:41 PM

সাইফ না থাকায় বাংলাদেশ দলে কিপারসহ বিশেষজ্ঞ ব্যাটসম্যান ছিলেন সাত জন। ম্যাচের ঠিক আগে কেউ চোট পেলে দল সাজাতে ব্যাটসম্যানের জায়গায় নিতে হতো বাড়তি বোলার। যেখানে ঢাকা থেকে কলকাতা আসতে স্রেফ আধ ঘণ্টা সময় লাগে, সেখানে কেন বাড়তি ব্যাটসম্যান দলে রাখবে না বাংলাদেশ!

ম্যাচের আগে হয়নি, কিন্তু ম্যাচেই দুই জন খেলোয়াড়কে হারাতে হয়েছে সফরকারীদের। হেলমেটে বল লাগায় ম্যাচ থেকে ছিটকে গেছেন লিটন দাস ও নাঈম হাসান। লিটনের জায়গায় বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে মিরাজকে খেলাচ্ছে বাংলাদেশ। লিটন কিপার হওয়ায় বোলিং করতে পারবেন না মিরাজ। নাঈমের জায়গায় খেলছেন বাঁহাতি স্পিনার তাইজুল।

স্কোয়াডে এই মুহূর্তে ফিট খেলোয়াড় বাড়তি আছেন কেবল মুস্তাফিজুর রহমান। দ্বিতীয় সেশনে কেউ চোট পেলে নামতে হবে তাকেই। মুস্তাফিজ একা পেরে উঠছিলেন না, ফিল্ডিংয়ে নামা ছাড়া দ্বাদশ খেলোয়াড়ের বাকি সব কাজ করতে হয়েছে তাকে।

অথচ ব্যাটসম্যান নেওয়ার জন্য যথেষ্ট সময় পেয়েছিল বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজ শেষেই দেশে ফিরে যান মোসাদ্দেক হোসেন। এই মিডল অর্ডার ব্যাটসম্যানের হ্যামস্ট্রিংয়ে চোটও রয়েছে। তার আসার কোনো সম্ভাবনা ছিলই না।

সাইফ চোট পেয়েছিলেন প্রথম টেস্টে। দ্বিতীয় টেস্ট শুরুর দুই দিন আগে ছিটকে যান তিনি। আঙুলে নতুন করে সেলাই দেওয়া হয়েছে তার। এতো সময় পাওয়ার পরও কেন বাড়তি কোনো ব্যাটসম্যানকে ডাকল না বাংলাদেশ? ডমিঙ্গোর কথায় মিলল না সদুত্তর।

“আমাদের দুই জন বাড়তি ব্যাটসম্যান ছিল সফরের শুরুতে। আরেক জনকে আনার ব্যাপারে কোনো আলোচনা হয়নি।”

মোসাদ্দেকের চোটের কথা বলেছেন প্রধান কোচ। সাইফ সেরে উঠবে আশা করে তাকে দ্বিতীয় টেস্টে খেলানোর ভাবনা ছিল বলেও জানালেন। কিন্তু হুট করে কোনো ব্যাটসম্যান চোট পেলে কি করবেন সেটা ছিল না তাদের মাথায়। আর ‘কনকাশন সাব’-এর ভাবনা তো বহুদূর।

“এটা অস্বাভাবিক পরিস্থিতি। লিটন সাত নম্বর ব্যাটসম্যান হিসেবে দারুণ সম্ভাবনা দেখিয়েছে। আমরা নাঈমকে খেলাতে চেয়েছিলাম, কারণ সে তাইজুল ও মিরাজের চেয়ে বেশি বাউন্স পাবে। দুর্ভাগ্যজনকভাবে এটা কাজ করেনি।”

লিটন ছিটকে যাওয়ায় ব্যাটিংয়ে শক্তি হারিয়েছে বাংলাদেশ। লোয়ার অর্ডারের দিকে না তাকিয়ে দলকে টানতে টপ অর্ডারকে বড় ইনিংস খেলতে বললেন কোচ।

“দ্বিতীয় ইনিংসে আমাদের (লোয়ার অর্ডারের) খুব বেশি কিছু করার নেই। টপ অর্ডারের রান করতে হবে। আপনার একটা নড়বড়ে লোয়ার অর্ডার থাকলে টপ অর্ডারের যথেষ্ট রান করতে হবে, যেটা এই মুহূর্তে ওরা করতে পারছে না।”