উইন্ডিজের বিপক্ষে সিরিজের ভারত দলে ভুবনেশ্বর-কুলদীপ

চোট কাটিয়ে লম্বা সময় পর ভারতীয় দলে ফিরেছেন ভূবনেশ্বর কুমার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে ডাক পেয়েছেন অভিজ্ঞ এই পেসার। তার পাশাপাশি দলে ফিরেছেন বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকা নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি ও চায়নাম্যান বোলার কুলদীপ যাদব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 06:06 AM
Updated : 22 Nov 2019, 06:16 AM

ইন্দোর টেস্টে দারুণ বোলিং করা মোহাম্মদ শামি দীর্ঘদিন পর ফিরেছেন টি-টোয়েন্টি দলে। বাংলাদেশের বিপক্ষে সিরিজে খেলা ক্রুনাল পান্ডিয়ার বদলে দলে এসেছেন অভিজ্ঞ অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। সর্বশেষ সিরিজের দল থেকে আরও বাদ পড়েছেন খলিল আহমেদ, শার্দূল ঠাকুর, সাঞ্জু স্যামসন ও রাহুল চাহার।

অগাস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরের পর গত কয়েক মাস চোটের সাথে লড়াই করে কেটেছে ভুবনেশ্বরের। মাংসপেশির সমস্যা কাটিয়ে উঠতে এই সময়ে বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে পুনর্বাসন প্রক্রিয়ায় ছিলেন এই পেসার। পুরোপুরি সুস্থ হবার পর বাংলাদেশের বিপক্ষে ইন্দোর টেস্টে ভারত দলের সাথে অনুশীলন করেছেন, চলমান মুশতাক আলি ট্রফিতে খেলেছেন দুটি ম্যাচও।

বাংলাদেশের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে ম্যাচে সেরা বোলিংয়ের রেকর্ড গড়া দিপক চাহার এবং অভিষেকের অপেক্ষায় থাকা শিবাম দুবে রয়েছেন ঘোষিত ওয়ানডে দলে। ক্যারিবিয়ান সফরের দলে থাকা কেদার যাদব এবং মনিশ পান্ডে জায়গা ধরে রেখেছেন।

আগামী ৬ ডিসেম্বর থেকে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু হবে ১৫ ডিসেম্বর।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিশ পান্ডে, রিশাব পান্ত, শিবাম দুবে, ওয়াশিংটন সুন্দর, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, দিপক চাহার, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার।

ওয়ানডে দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিশ পান্ডে, রিশাব পান্ত, শিবাম দুবে, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, দিপক চাহার, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার।