গোলাপি বলে তাইজুলদের কাছে যা চাইছেন ভেটোরি

বাইরের স্পিনারদের জন্য ভারত সফর অনেক সময়ই হয়ে ওঠে দুঃস্বপ্ন। এমনকি শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরালিধরনরা পর্যন্ত হালে পানি পাননি ভারতে গিয়ে। চিরায়ত সেই চ্যালেঞ্জের সঙ্গে এবার যোগ হয়েছে গোলাপি বল আর দিন-রাতের খেলা। স্পিনারদের কাজ আরও কঠিন। কলকাতা টেস্টে তাই বাংলাদেশের স্পিনারদের কাছে খুব বেশি প্রত্যাশা না করাই ভালো, আগেই ইঙ্গিত দিয়ে রাখলেন বাংলাদেশের স্পিন কোচ ড্যানিয়েল ভেটোরি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2019, 11:34 AM
Updated : 20 Nov 2019, 02:49 PM

গত কয়েক বছরে ভারতে পেস বিপ্লব হলেও একসময় দেশের মাটিতে ভারতের জয়ের মন্ত্রই ছিল স্পিন। স্পিন খেলায় দারুণ দক্ষ ভারতীয় ব্যাটসম্যানরা গুঁড়িয়ে দিত প্রতিপক্ষের স্পিন। আর ভারতীয় স্পিনাররা ধসিয়ে দিত প্রতিপক্ষের ব্যাটিং। ওয়ার্ন-মুরলিধরনের মতো স্পিনারদের রেকর্ডও ভারতে বেশ বিবর্ণ।

ভেটোরি নিজেও ভারতে গিয়ে ধুঁকেছেন। টেস্ট ইতিহাসের দ্বিতীয় সফলতম বাঁহাতি স্পিনার ভারতে গিয়ে ৮ টেস্টে ৩১ উইকেট নিতে পেরেছেন বটে। তবে গড় প্রায় ৪৫, স্ট্রাইক রেট একশর বেশি। এসবই বলে দেয়, কার্যকারিতা কতটা কম ছিল।

ভেটোরি তাই ভালো করেই জানেন, এখানে স্পিনারদের কাজ কতটা কঠিন। বাড়তি চ্যালেঞ্জ হিসেবে আছে গোলাপি বল। এই বলে স্পিনারদের জন্য সহায়তা মেলে কম। রাতে শিশির ভেজা বল স্পিনারদের গ্রিপ করাই কঠিন, কারুকাজ দেখানো তো বহুদূর।

বুধবার কলকাতায় দলের অনুশীলন শেষে সব বাস্তবতাই তুলে ধরলেন ভেটোরি।

“গোলাপি বলের টেস্টেও স্পিনাররা বড় ভূমিকা রাখতে পারে। তবে সেই ভূমিকা এখানে ভিন্ন হবে। সূর্যাস্ত এখানে দ্রুত হয়ে যায়। বাড়তি একজন পেসারের সঙ্গে স্পিনারদের মূল কাজ হবে এখানে রান আটকে রাখা।”

 “(ভারত সফর) আমার জন্য ছিল দুঃস্বপ্ন। সফরকারী স্পিনারদের ওপর ভারত সবসময়ই দাপট দেখিয়েছে। গত তিন-চার বছরেও, প্রতিপক্ষ স্পিনারদের তারা প্রচণ্ড চাপে ফেলেছে। এখানকার উইকেটের ধরন, স্পিনারদের কাছে তার দলের প্রবল প্রত্যাশা ও ভারতীয় ব্যাটসম্যানদের স্কিল, সব মিলিয়েই বাইরের স্পিনারদের জন্য কাজটা কঠিন। আগের টেস্টে আমরা দেখেছি, মায়াঙ্ক ও রাহানে কিভাবে আমাদের স্পিনারদের চাপে রেখেছে। ইন্দোরে ভালো উইকেটে স্পিনারদের করার খুব বেশি কিছু ছিল না। এখানেও অনেকটা একইরকম হবে।”

কলকাতা টেস্টে স্পিনারদের কাছে কেমন প্রত্যাশা রাখা উচিত, সেটির একটি ধারণাও দিলেন ভেটোরি।

“নিজ দেশে স্পিনাররা যেভাবে দাপুটে পারফরম্যান্স করে, ভারতে গিয়ে সেভাবে ভাবলে চলবে না। প্রথম ইনিংসে ৬০ রানে বা ৭০ রানে ২ উইকেট, এরকম কিছু করার পরিকল্পনা করতে হবে। এরপর দ্বিতীয় ইনিংসের অপেক্ষায় থাকতে হবে (উইকেট থেকে সহায়তা মেলে কিনা)। আমার মনে হয়, এভাবেই এগোনো উচিত এখানে।”

ভারত সফরের আগে বাংলাদেশের প্রস্তুতি ক্যাম্প দিয়ে স্পিন বোলিং কোচ হিসেবে যাত্রা শুরু করেছেন ভেটোরি। তবে সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন এ দিনই প্রথম। স্পিন কোচ হিসেবে তার নাম জানানোর পর বিবৃতিতে জানিয়েছিলেন নিজের রোমাঞ্চের কথা। গত কিছুদিন বাংলাদেশের স্পিনারদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতায় জানালেন, তার রোমাঞ্চ বেড়েছে আরও।

“আমি খুবই রোমাঞ্চিত। তাইজুল ও মিরাজকে আগে থেকেই জানতাম। (আর যাদের দেখেছি) নাঈম স্পেশাল এক প্রতিভা। টি-টোয়েন্টি সিরিজে লেগ স্পিনার বিপ্লবকে দেখেও মুগ্ধ হয়েছি। ঢাকায়ও আমি বেশ কিছু স্পিনারকে দেখে এসেছি।”

“আমার জন্য এটি দারুণ সুযোগ। আমি জানি, ওদেরকে নিয়ে অনেক কাজ করতে হবে। তবে বেশ দারুণ এক দল বোলার আছে, যারা সময়ের সঙ্গে আরও সমৃদ্ধ হতে পারে।”