টি-টোয়েন্টি বোলারদের শীর্ষ দুইয়ে রশিদ-মুজিব

আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগে থেকেই শীর্ষে ছিলেন রশিদ খান। এবার আফগান অধিনায়কের ঠিক পরেই জায়গা করে নিলেন সতীর্থ স্পিনার মুজিব-উর-রহমান। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন আরেক আফগান মোহাম্মদ নবি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 01:57 PM
Updated : 18 Nov 2019, 01:57 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই ম্যাচ জিতে ২-১ ব্যবধানে আফগানদের সিরিজ জয়ে বড় অবদান ছিল মুজিবের। তিন ম্যাচে নেন ৫ উইকেট। ভালো পারফরম্যান্সের পুরস্কার হিসেবে র‍্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়ে দুইয়ে জায়গা করে নিয়েছেন এই স্পিনার।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই স্পিনারদের দাপট। সেরা পাঁচের সবাই স্পিনার, সেরা দশে মাত্র দুজন পেসার।

র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মুস্তাফিজুর রহমানের। ৩৬ নম্বরে থাকা বাঁহাতি পেসারই দেশের মধ্যে সেরা অবস্থানে আছেন। সেরা পঞ্চাশে নেই বাংলাদেশের আর কেউ।

ব্যাটসম্যানদের শীর্ষ পাঁচে নেই কোনো পরিবর্তন। যথারীতি শীর্ষে পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক বাবর আজম।

সাত ধাপ এগিয়ে সেরা দশে ঢুকেছেন ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ওপেনার এভিন লুইস।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা মাহমুদউল্লাহ আছেন ২৯ নম্বরে। মোহাম্মদ নাঈম শেখ (৩৯) ছাড়া সেরা পঞ্চাশে আছেন শুধু ৪১ নম্বরে থাকা লিটন দাস। ঠিক ৫০ নম্বরে আছেন সৌম্য সরকার।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান ধরে রেখেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। তবে অবনতি হয়েছে মাহমুদউল্লাহর। চার থেকে ছয়ে নেমে গেছেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার। তাকে টপকে সেরা পাঁচে ঢুকেছেন স্কটল্যান্ডের রিচার্ড বেরিংটন ও সংযুক্ত আরব আমিরাতের রোহান মুস্তাফা।