নিষিদ্ধ প্যাটিনসন, স্মিথের জরিমানা

শেফিল্ড শিল্ডের ম্যাচে প্রতিপক্ষ খেলোয়াড়ের উদ্দেশে বাজে ভাষা ব্যবহারের ঘটনায় এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন অস্ট্রেলিয়ান পেসার জেমস প্যাটিনসন। টুর্নামেন্টের আরেক ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানানোয় ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে ব্যাটসম্যান স্টিভেন স্মিথকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2019, 07:39 AM
Updated : 17 Nov 2019, 07:44 AM

ক্রিকেট অস্ট্রেলিয়ার দেওয়া এই নিষেধাজ্ঞায় পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের দল থেকে ছিটকে গেলেন প্যাটিনসন। কুইন্সল্যান্ডের পেসার মাইকেল নেসের দলে থাকায় প্যাটিনসনের পরিবর্তে নেওয়া হয়নি কাউকে।

ভিক্টোরিয়ার পেসার প্যাটিনসনের বিরুদ্ধে অভিযোগ, কুইন্সল্যান্ডের বিপক্ষে ম্যাচে প্রতিপক্ষ এক খেলোয়াড়কে মাত্রাতিরিক্ত ভাষায় আক্রমণ করেছেন তিনি।

তার বিরুদ্ধে এমন অভিযোগ অবশ্য এবারই প্রথম নয়। সবশেষ ছয়টি শিল্ড ম্যাচের তিনটিতেই প্যাটিনসনের আচরণ নিয়ে অভিযোগ তুলেছেন আম্পায়াররা। এবার অবশ্য নিজের অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন ২৯ বছর বয়সী এই পেসার।

“মুহূর্তের উত্তেজনায় একটা ভুল করেছি আমি। তাৎক্ষনিক আমি ভুলটা বুঝতে পেরেছি এবং প্রতিপক্ষ এবং আম্পায়ারদের কাছে তখনই ক্ষমা চেয়েছি। আমি ভুল করেছি এবং শাস্তি মেনে নিচ্ছি। একটি টেস্ট ম্যাচ মিস করায় আমি হতাশ, কিন্তু যৌক্তিক কারণেই মানদণ্ড বেঁধে দেওয়া হয়েছে এবং দায় আমারই।”

শেফিল্ড শিল্ডের আরেক ম্যাচে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তুষ্টি জানিয়ে শাস্তি পেয়েছেন নিউ সাউথ ওয়েলসের স্মিথ। ১০৩ রানে মার্কাস স্টয়নিসের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছিলেন, আম্পায়ার আউট দেওয়ার পরও বেশ খানিকটা সময় ছাড়েননি ক্রিজ।

আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে অবশ্য সংশয়ের অবকাশ যথেষ্টই ছিল, তবে স্মিথের প্রতিক্রিয়ার ধরণ পছন্দ হয়নি আম্পায়ারদের।

প্রায় সাড়ে পাঁচ ঘন্টা স্থায়ী এই ইনিংসে স্মিথ সেঞ্চুরি ছুঁয়েছেন ২৯০ বলে, প্রথম শ্রেণির ক্যারিয়ারে তার সবচেয়ে ধীরগতির শতক।

বৃহস্পতিবার গ্যাবায় পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে নামবে অস্ট্রেলিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক