সাংবাদিকদের প্রশ্নও মুমিনুলদের জন্য চাপ!

ব্যাট-বলের লড়াইয়ের প্রবল চাপ তো আছেই, মাঠের বাইরেও তা একেবারে কম নয়। বাংলাদেশের ক্রিকেটারদের অসংখ্য চাপের একটি নাকি আসে সাংবাদিকদের প্রশ্ন থেকে! তবে অধিনায়ক মুমিনুল হক মনে করছেন, সব ধরনের চাপ কাটিয়ে উঠতে তাদের মানসিক দৃঢ়তা বাড়াতে হবে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 07:32 PM
Updated : 14 Nov 2019, 07:32 PM

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে মুমিনুল ঘুরে-ফিরে বারবার বলেছিলেন মানসিক দৃঢ়তার কথা। ইন্দোর টেস্টের প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনেও উঠলো প্রসঙ্গটি। বাংলাদেশ অধিনায়ক বারবার মানসিক দৃঢ়তার কথা বললেও মাঠে ক্রিকেটাদের মনে হয়েছে নড়বড়ে, ভারতীয় পেসের সামনে ভীত। মুমিনুলের কাছে জানতে চাওয়া হয়েছিল, তাহলে কি তারা তৈরি হয়ে নামতে পারেননি।    

“মানসিকভাবে তৈরি হয়েই নেমেছি। একটা কথা বলি, আপনাদের কাছে হয়তো হাস্যকর লাগবে; আমাদের যে কোনো সিরিজ শুরুর আগে আপনাদের একটা বড় ভূমিকা থাকে।”

“কথাটা হয়তো আমার বিপক্ষেও যেতে পারে। দয়া করে আপনারা অন্যভাবে নিবেন না। আমরা যখন আফগানিস্তানের বিপক্ষে খেলি, আপনার এমনভাবে প্রশ্ন করেন যে রশিদ খান আছে, এই আছে, ওই আছে। আপনি চিন্তা না করলেও এটা স্বয়ংক্রিয়ভাবে আপনার মাথায় ঢুকবে। এগুলো যদি আপনারা এভাবে উপস্থাপন করেন, তাহলে এটা আমাদের জন্য কঠিন হয়ে যায়।”

বাংলাদেশের ব্যাটসম্যানদের খেলায় তো ভীতি স্পষ্টভাবে ধরা পড়েছে। এই পর্যবেক্ষণের সঙ্গে দ্বিমত জানিয়ে মুমিনুল জানান, যে কোনো চ্যালেঞ্জের জন্য অবশ্যই তাদের নিজেদের প্রস্তুত রাখতে হবে। “আপনি এই পর্যায়ে খেলতে গেলে এই ধরনের পেস বোলারের বিপক্ষে আপনাকে খেলতেই হবে। আপনি যার সাথেই খেলেন আন্তর্জাতিক ক্রিকেটে একটা চ্যালেঞ্জ সব সময় থাকেই। আর ভারতের মাটিতে ভারতের বিপক্ষে খেলা অবশ্যই চ্যালেঞ্জিং। আমার মনে হয় এর জন্য সবারই মানসিকভাবে তৈরি থাকা উচিত।”

মাঠে ক্রিকেটাররা অনেক চ্যালেঞ্জ নেন, অনেক চাপ নেন। সংবাদ সম্মেলনে তারা কেন চাপ নিতে পারেন না? সাংবাদিকরা প্রশ্ন যাই করুক, উত্তর দেওয়া না দেওয়া তো খেলোয়াড়দের কাছে। মুমিনুল ব্যাখ্যা দিলেন একটা প্রশ্ন কিভাবে তাদের মনোজগতে প্রভাব ফেলে।  

“আপনি প্রশ্ন যাই করেন, উত্তর দেওয়া না দেওয়া আমার কাছে। মাঝে মধ্যে ব্যাপারটা কি হয়, (এমন একটা বিষয় সামনে চলে আসে যা) হয়তো আমি কখনও চিন্তাই করি নাই। মানুষের মন তো এমনই, বিষয়টা একবার মনে ঢুকে গেলে সেটা সেখানে খেলা করতেই থাকে। এই জায়গায় আমার আরও দৃঢ় হতে হবে। শুধু আমার না, আমাদের সবার আরও অনেক দৃঢ় হতে হবে।”