সব দায় নিলেন মুমিনুল

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত কেন? উইকেট কি আনপ্লেয়েবল ছিল? এই উইকেটেও তিন পেসার খেলানোর সাহস নেই! নেতৃত্বের অভিষেকের দিন শেষে সংবাদ সম্মেলনে এমন সব প্রশ্নের তীর ছুটল মুমিনুল হকের দিকে। সতীর্থদের ব্যর্থতা আড়াল করে সব দায় নিলেন নিজের কাঁধে।

ক্রীড়া প্রতিবেদকইন্দোর থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 01:50 PM
Updated : 14 Nov 2019, 03:42 PM

ভারতের বিপক্ষে প্রথম টেস্টে টস জিতে বাংলাদেশের ব্যাটিংয়ের সিদ্ধান্তকে সেই সকালে সুনীল গাভাস্কার বলেছিলেন সাহসী সিদ্ধান্ত। দিন জুড়ে এই শব্দ যুগল উচ্চারিত হলো বহুবার। তো কি ভেবে এই সাহসী সিদ্ধান্ত নিলো বাংলাদেশ। সিদ্ধান্ত কি সঠিক ছিল?

“টস জিতে ব্যাটিং নেওয়ার পর দল এমন একটা খেললে আমার মনে হয়, প্রশ্নটা উঠতেই পারে। আমরা কম রানে অলআউট হওয়াতে ব্যক্তিগতভাবে আমার মনে হচ্ছে, সিদ্ধান্তটা বাজে ছিল। আর এটাকে আমি নিজের ভুল মনে করছি।”

৩১ রানে ৩ উইকেট হারানোর ধাক্কা ভালোভাবেই সামাল দিয়েছিল বাংলাদেশ। সেই সময়ে রবিচন্দ্রন অশ্বিনের একটি বল ছেড়ে দিয়ে বোল্ড হয়ে যান মুমিনুল। সফরকারীরা শেষ ৭ উইকেট হারায় ৫১ রানে। 

হলকার স্টেডিয়ামে প্রথম ইনিংসে দলের ১৫০ রানে গুটিয়ে যাওয়ার পেছনে ভুল সময়ে নিজের আউটকে দায় দিচ্ছেন অধিনায়ক।

“আমার মনে হয়, পরে আমরা ভালো অ্যাটাক করে গেছি। আমি আর মুশফিক ভাই খুব ভালো অ্যাটাক করেছি। তারপর লিটন অ্যাটাক করেছে। তাই পুরো ইনিংসে হয়তো আমার ভুল ছিলো, আমি যদি ওই সময়ে আউট না হতাম, হয়তো একটু বড় ইনিংস খেলতে পারতাম। ভালো একটা সংগ্রহ হতো শেষে।”

অশ্বিনের স্লাইডার বুঝতে না পেরে ছেড়েছিলেন। কি ভেবে ছেড়েছিলেন, আউটের পর উপলব্ধি কি ছিল, বিস্তারিত ব্যাখ্যায় যেতে চাইলেন না মুমিনুল।

“আমার দিক থেকে একটা ট্যাকটিক্যাল ভুল ছিল। যার কারণে আউট হয়ে গেছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক