বাংলাদেশ নয়, ভারতের ভাবনা নিজেদের নিয়ে

ভারতের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড ভালো নয় একদমই। তবে ক্রিকেটীয় ভব্যতায় হোক বা সত্যিকারের বিশ্বাস থেকে, বাংলাদেশকে নিয়ে অনেক ভালো কথা বললেন অজিঙ্কা রাহানে। তবে প্রতিপক্ষের শক্তি-দুর্বলতার বিশ্লেষণে খুব গভীরে যেতে চান না এই ভারতীয় ব্যাটসম্যান। জানালেন, তারা ভাবছেন কেবল নিজেদের শক্তির জায়গা নিয়েই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2019, 01:45 PM
Updated : 12 Nov 2019, 01:45 PM

টি-টোয়েন্টি সিরিজ শেষে ভারত সফরে এবার বাংলাদেশের লড়াই টেস্ট ক্রিকেটে। চ্যালেঞ্জ এখানে আরও অনেক কঠিন। সময়ের সবচেয়ে ধারাবাহিক টেস্ট দল ভারত, দেশের মাটিতে তারা একরকম অপ্রতিরোধ্য। টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে তারা সবার চেয়ে অনেকটা এগিয়ে থেকে।

বাংলাদেশ সেখানে পড়ে আছে র‍্যাঙ্কিংয়ের ৯ নম্বরে। মুখোমুখি লড়াইয়ের চিত্রও একতরফা। দুই দলের ৯ টেস্টে বৃষ্টির সৌজন্যে দুটি ড্র হয়েছে। বাকি সব কটি বাংলাদেশ হেরেছে বড় ব্যবধানে। দলের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান ও সফলতম ব্যাটসম্যান তামিম ইকবাল না থাকায় আশার জায়গা এবার আরও কম।

এবারের সিরিজ শুরুর হওয়ার আগে তবু মঙ্গলবার ইন্দোরে রাহানে জানালেন, বাংলাদেশের জন্য শ্রদ্ধার কমতি নেই তাদের।

“বাংলাদেশ খুব ভালো দল। ওরা বেশ লড়াই করে, দল হিসেবে একতাবদ্ধ হয়ে খেলে। আমরা মোটেও বাংলাদেশকে হালকাভাবে নেব না। আমি নিশ্চিত, বাংলাদেশ আমাদের ওপর চড়াও হতে চাইবে। এই ম্যাচ ও টেস্ট সিরিজ জিততে নিজেদের সেরাটা দেবে ওরা।”

তবে ওই সমীহ করার বাইরে প্রতিপক্ষ নিয়ে আর বাড়তি ভাবনা নেই। সবশেষ সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে ভারত। সেটিও এখন তাদের কাছে অতীত। রাহানে বললেন, ভারতের মনোযোগ থাকবে এই সিরিজ আর নিজেদের শক্তির জায়গা নিয়েই।

“প্রতিপক্ষের দিকে নজর দেওয়ার চেয়ে আমরা সবসময়ই নিজেদের শক্তির জায়গায় মনোযোগ দেই। আমরা ওদের সমীহ করি, কিন্তু নিজেদের শক্তির জায়গায় অটুট থাকা গুরুত্বপূর্ণ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আমরা দারুণ করেছি, তবে সেটি এখন অতীত। প্রতিটি সিরিজই নতুন চ্যালেঞ্জ নিয়ে আসে। বাংলাদেশও চ্যালেঞ্জ জানাবে।”

“আমরা একটি করে ম্যাচ ধরে এগোতে চাই। আপাতত ভাবনায় ইন্দোর টেস্ট, এটি শেষ হলে কলকাতা টেস্ট নিয়ে ভাবব। আমাদের জন্য গুরুত্বপূর্ণ হলো নিজেদের মতো খেলা, দল হিসেবে পারফর্ম করা ও পরস্পরের সাফল্য উপভোগ করা।”

এই সিরিজ দিয়েই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে যাত্রা শুরু করছে বাংলাদেশ। প্রথম টেস্ট বৃহস্পতিবার শুরু ইন্দোরে।