মুখে না বললেও ভারতের ভাবনায় গোলাপি বল

“গোলাপি বল নয়, আমরা ভাবছি লাল বলের কথা। জানি না আজ গোলাপি বলে আমরা অনুশীলন করব কি না”, অনুশীলন শুরুর আগে সংবাদ সম্মেলনে বলে গেলেন অজিঙ্কা রাহানে। অথচ অনুশীলনে দেখা গেল বাংলাদেশের ছেড়ে যাওয়া দুই নেটে গোলাপি বলে ব্যাটিং করছেন বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা, রোহিত শর্মারা। লাল বল নিয়ে ভাবনার কথা বললেও ভারতীয়দের মনের কোনে ঠিকই খেলা করছে গোলাপি বল!

ক্রীড়া প্রতিবেদকইন্দোর থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2019, 01:30 PM
Updated : 12 Nov 2019, 01:30 PM

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে মঙ্গলবার ইন্দোরের হলকার স্টেডিয়ামে অনুশীলন করেছে ভারত। নেটে কোচদের থ্রো ডাউনে গোলাপি বলে ব্যাটিং করেন দলের মূল ব্যাটসম্যানদের সবাই। পরে অন্য দুটি নেটে লাল বলে টেস্ট দলের ও নেট বোলারদের বোলিং সামলেছেন তারা।

বৃহস্পতিবার এখানে শুরু হতে যাওয়া টেস্টে খেলা হবে লাল বল দিয়েই। তবে কলকাতায় দিবা-রাত্রির টেস্ট হবে গোলাপি বলে।

বাংলাদেশের মতো ভারতেরও এটি গোলাপি বলে প্রথম টেস্ট। ওই ম্যাচের জন্য তাই প্রস্তুতি আগে থেকেই নিচ্ছে ভারত। টি-টোয়েন্টি সিরিজে না থাকা টেস্ট খেলোয়াড়দের প্রায় সবাই ব্যাঙ্গালোরে জাতীয় ক্রিকেট একাডেমিতে অনুশীলন করেছেন গোলাপি বলে।

রাহানে জানালেন, সেখানে তাদের তত্ত্বাবধায়ক ছিলেন ভারতের ব্যাটিং কিংবদন্তি রাহুল দ্রাবিড়। 

“গোলাপি বলে অনুশীলন করেছি কারণ, আমরা টি-টোয়েন্টি কিংবা অন্য কোনো সংস্করণে সে সময় খেলিনি। তাই জাতীয় ক্রিকেট একাডেমিতে সময় কাটিয়েছি আমরা। সেখানে মোহাম্মদ শামি ছিল, রবীন্দ্র জাদেজা ছিল। আমরা ঠিক করেছিলাম, গোলাপি বলে অন্তত দুইটা সেশন করব।” 

সেখানে জীবনে প্রথমবার মতো গোলাপি বল নিয়ে অনুশীলন করেছেন রাহানে। ভারতের টেস্ট দলের সহ-অধিনায়ক জানালেন গোলাপি বলে খেলার অভিজ্ঞতা।

“জাতীয় ক্রিকেট একাডেমিতে তিন-চারটি অনুশীলন সেশন করেছি আমরা, এর দুটি ছিল গোলাপি বলে। বেশ রোমাঞ্চকর। একটি সেশন ছিল দিনের বেলায়, আরেকটি কৃত্রিম আলোয়। আমি এবারই প্রথম গোলাপি বলে খেললাম। লাল বলের চেয়ে এটা আলাদা।”

“অনুশীলনে আমাদের মনোযোগ ছিল সুইং ও সিম দেখা এবং শরীরের খুব কাছে থেকে খেলা। অনুশীলন থেকে আমরা দেখেছি, লাল বলের তুলনায় গোলাপি বলে অনেক বেশি কিছু হয়। একটু দেরিতে শট খেলতে হবে এবং শরীরের কাছ থেকে খেলতে হবে। আমরা রাহুল ভাইয়ের সঙ্গে কথা বলেছি। আপাতত আমাদের নজর লাল এসজি বলের দিকে।”   

শিশিরের প্রভাব কতটা থাকবে এখনও নিশ্চিত নন রাহানে। কলকাতায় অনুশীলন করার আগে বুঝতে পারার সম্ভাবনা দেখেন না এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

“সাধারণত শিশিরের একটা ভূমিকা থাকে। ব্যাটসম্যানদের জন্য কাজটা সহজ হয়ে যায়। তবে শিশির পড়া শুরু হলে গোলাপি এসজি বল কেমন করবে, আমি জানি না। এটা দেখতে আমাদের অপেক্ষা করতে হবে। আমি নিশ্চিত, আমরা কলকাতায় দুইটা অনুশীলন সেশন পাব। তখন আমরা বুঝতে পারব শিশির থাকলে বল কেমন আচরণ করে।” 

“যদি মানিয়ে নেওয়ার কথা বলেন, আমি নিশ্চিত সবাই খুব দ্রুত মানিয়ে নেবে। এটা মানসিক ব্যাপার। স্কিলের একটা ভূমিকা থাকে তবে যদি মানসিকভাবে গোলাপি বলের সঙ্গে মানিয়ে নিতে পারেন তাহলে ভালো হবে।”

দুলীপ ট্রফিতে ভারতীয় ক্রিকেটাররা খেলেন কোকাবুরার গোলাপি বলে। তাদের অভিযোগ খুব একটা টার্ন মেলে না ওই বলে। এসজি বলে কতটা টার্ন পাবেন, তারা নিশ্চিত নন রাহানে।

“আমার মনে হয়, ওরা দুলীপ ট্রফিতে কোকাবুরা বল দিয়ে খেলে। এসজি বল কেমন করবে, তা নিয়ে আমি নিশ্চিত নই। ব্যাঙ্গালোরে আমরা স্পিনারদের খেলেছি, ওরা খুব ভালো টার্ন পেয়েছে। অন্যদের কাছ থেকে শুনেছি, গোলাপি কোকাবুরা বলে খেলা ব্যাটসম্যানদের জন্য সহজ। গোলাপি এসজি বলে আমরা দেখেছি, বোলারদের জন্য কিছুটা সহায়তা আছে। তবে স্পিনাররা কতটা সহায়তা পাবে, বলা আমার জন্য কঠিন।”