নাসিরের দেড়শর পর রকিবুলের দৃঢ়তা

আগের দিন সেঞ্চুরি করে অপরাজিত থাকা নাসির হোসেনের দেড়শো ছাড়ানো ইনিংসে প্রতিপক্ষকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল রংপুর। দ্রুত উইকেট হারানোয় রান তাড়া করার চ্যালেঞ্জটা নিতে পারেনি ঢাকা। রকিবুলের অপরাজিত ফিফটিতে ম্যাচ বাঁচিয়েছে রাজধানীর দলটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2019, 12:30 PM
Updated : 12 Nov 2019, 12:42 PM

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে জাতীয় লিগে প্রথম স্তরের ম্যাচটি ড্র হয়েছে।

শেষ দিন মঙ্গলবার দেড় ঘণ্টা ব্যাটিং করে ৯ উইকেটে ২৭১ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে রংপুর। ১৬১ রানে অপরাজিত ছিলেন নাসির।

২৮৪ রান তাড়ায় ৪ উইকেটে ঢাকা করে ১৭৬। নির্ধারিত সময় শেষের আধাঘণ্টা আগে ড্র মেনে নেন দুই অধিনায়ক।

ঢাকাকে গুঁড়িয়ে মৌসুমের প্রথম জয় তুলে নেওয়ার মতো যথেষ্ঠ সময় হাতে ছিল রংপুরের। দ্রুত তিন উইকেট তুলে নিয়ে সেই সম্ভাবনাও জাগিয়েছিল তারা। কিন্তু রকিবুলের দৃঢ়তায় তা আর হয়নি।

প্রথম ওভারেই জয়রাজ শেখকে তুলে নেন প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া তরুণ পেসার মুকিদুল ইসলাম। একাদশ ওভারে আরাফাত সানি জুনিয়রকে বোল্ড করে দেন নাসির।

শুরুতে সাবধানী ব্যাটিংয়ে এগোলেও ইনিংস বড় করতে পারেননি আব্দুল মজিদ। তবে চতুর্থ উইকেটে তাইবুর রহমানকে নিয়ে ৭৭ রানের জুটিতে শুরুর ধাক্কা কাটান রকিবুল।

আলাউদ্দিন বাবুর বলে তাইবুর বোল্ড হয়ে ফেরার সময় ঢাকার স্কোর ১৪৫/৪। তখনও রংপুরের হাতে সময় ছিল। কিন্তু সেই সুযোগ দেননি রকিবুল। দলের প্রথম ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রহকারী এবার অপরাজিত থাকেন ৮০ রানে। ১৭৩ বলে পাঁচটি চার ও দুই ছক্কায় ইনিংসটি সাজান এই অভিজ্ঞ মিডল অর্ডার।

এর আগে ৫ উইকেট হাতে নিয়ে ২১২ রানে এগিয়ে থেকে দিন শুরু করে রংপুর। নাসির অপরাজিত ছিলেন ১০৪ রানে। তাকে সেভাবে সঙ্গ দিতে পারেননি কেউ। অনেকটা একার প্রচেষ্টায় দলীয় সংগ্রহ এগিয়ে নেন নাসির।

২৮৩ বলে ১৯টি চার ও একটি ছক্কায় ১৬১ রানের ব্যক্তিগত ইনিংসটি সাজান জাতীয় দলের সাবেক এই অলরাউন্ডার। দুই ইনিংস মিলে ২৩১ রান করে হয়েছেন ম্যাচসেরা।

পঞ্চম রাউন্ড শেষে দুই জয় ও তিন ড্রয়ে ২৯.৯৬ পয়ন্ট নিয়ে প্রথম স্তরের শীর্ষে রয়েছে খুলনা। এক জয় ও চার ড্রয়ে দ্বিতীয় স্থানে থাকা ঢাকার পয়েন্ট ২৪.১। একটি জয় ও দুটি করে ড্র ও হারে ১৭.১১ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে রাজশাহী। দুই হার ও তিন ড্রয়ে তলানীতে থাকা রংপুরের পয়েন্ট ১১.৭২।

সংক্ষিপ্ত স্কোর:

রংপুর ১ম ইনিংস: ২৩৪

ঢাকা ১ম ইনিংস: ২২২

রংপুর ২য় ইনিংস: ৯৯ ওভারে ২৭১/৯ (ইনিংস ঘোষণা) (আগের দিন ২০০/৫) (রিশাদ ৫, মারুফ ১৭, সোহরাওয়ার্দী ১, নাসির ১৬১*, আরিফুল ৩০,  তানবীর ৯, নাঈম ৩২, ধীমান ৫, আলাউদ্দিন ০, আব্দুর রহমান ০, মুকিদুল ০*; শাহাদত ১২-৫-২৪-২, সালাউদ্দিন ১৬-১-৬৮-২, অপু ২৫-২-৬০-১, আরাফাত সানি জুনিয়র ১৬-২-৩৬-২, শুভাগত ১১-০-৩৭-০, তাইবুর ১৯-৪-৩৭-২)

ঢাকা ২য় ইনিংস: (লক্ষ্য ২৮৪) ৬৩ ওভারে ১৭৬/৪  (জয়রাজ ৩, মজিদ ১৯, আরাফাত সানি জুনিয়র ৩৬, রকিবুল ৮০*, তাইবুর ২৪, শুভাগত ৮*; মুকিদুল ১০-২-৩২-১, আলাউদ্দিন ১৩-৫-২০-১, রিশাদ ১৫-২-৩৮-১, নাসির ২-০-১০-১, আরিফুল ৪-৩-৫-০, তানবীর ৮-১-২০-০,  সোহরাওয়ার্দী ৭-১-১৬-০, আব্দুর রহমান ৪-১-২৯-০)

ফল: ড্র

ম্যান অব দা ম্যাচ: নাসির হোসেন