হারের কারণ জানা, সমাধান অজানা

জেতার মতো অবস্থা থেকেও দল কিভাবে হেরে গেল, নানা দিক নানাভাবে বিশ্লেষণ করে ব্যাখ্যা দিলেন মাহমুদউল্লাহ। কিন্তু বারবার এমন হারের পুনরাবৃত্তি এড়ানোর পথ জানা নেই বাংলাদেশ অধিনায়কের।

ক্রীড়া প্রতিবেদকনাগপুর থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2019, 02:54 AM
Updated : 11 Nov 2019, 03:36 AM

নাগপুরে রোববার ভারতের বিপক্ষে ১৭৪ রান তাড়ায় ৩০ রানে হেরেছে বাংলাদেশ। এক সময়ে সফরকারীদের প্রয়োজন ছিল ৮ ওভারে ৬৯ রান, হাতে ছিল ৮ উইকেট। ক্রিজে ছিলেন মোহাম্মদ নাঈম শেখ ও মোহাম্মদ মিঠুন। দারুণ ব্যাটিং করছিলেন তারা। সেখান থেকে স্রেফ ৩৪ রানে শেষ ৮ উইকেট হারিয়ে গুটিয়ে যায় মাহমুদউল্লাহর দল।

“দুবার পর পর দুই বলে দুটি করে উইকেট পড়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে এমনটা হলে ওই জায়গা থেকে ফেরা অনেক কঠিন। এগুলো সাধারণত হয় না। তবে এই ম্যাচে হয়ে গেছে। খুব বাজে একটা অভিজ্ঞতা হলো।”

“আপনি যদি তিন ম্যাচ বিশ্লেষণ করেন তাহলে দেখবেন, আমরা কিছু ভালো ক্রিকেট খেলেছি। কিন্তু টি-টোয়েন্টি খেলায় যদি আপনি একবার মোমেন্টাম হারান তাহলে সেটা ফেরত পাওয়া কঠিন। আমরা জেতার কাছাকাছি ছিলাম। কিন্তু ৬/৭ বলের মধ্যে ৩/৪ উইকেট হারিয়ে ফেলেছি। আমার মনে হয় এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এরকম ভুল না হওয়ার দিকে সতর্ক থাকতে হবে আগামীতে।”

সবে টি-টোয়েন্টি ক্রিকেট বুঝে উঠতে শুরু করেছে বাংলাদেশ। এই সংস্করণে বড় দল হয়ে উঠতে আরও অনেক পথ পারি দিতে হবে বলে মনে করেন অধিনায়ক।

“আমরা এখানে যখন এসেছি তখন হয়তো বা অনেকেই চিন্তা করেছে ৩-০ তে হারব। সেখানে আমরা প্রথম ম্যাচটা জিতলাম। হয়তোবা আমাদের আকাঙ্ক্ষা ছিল, পরিনি। আমরা ভালো ক্রিকেট খেলেছি। আমরা যে ভুলগুলো করেছি, বড় দলগুলো ধারাবাহিক ওই ভুলগুলো করে না।”

“টি-টোয়েন্টির কথা বললে আমার মনে হয়, আরও অনেক পথ পাড়ি দিতে হবে আমাদের। আমরা ওইরকম দল না যে, আমাদের দলে অনেক বড় বড় বিগ হিটার আছে। আমাদের স্কিল হিটিংয়ের ওপর অনেক বেশি নির্ভরশীল হতে হয়। এসব নিয়ে আমরা কাজ করছি। যখন আমাদের গেম সেন্স বাড়বে এবং আমরা ধারাবাহিক হতে পারব তখন আমাদের ভালো করার সুযোগ আরও বাড়বে।”

তৃতীয় টি-টোয়েন্টিতে হারের জন্য ব্যাটস্যানদের দায় দিলেন অধিনায়ক। তবে এর পেছনে কোনো অস্থিরতা থাকার শঙ্কা উড়িয়ে দিলেন মাহমুদউল্লাহ।

“মানসিক দৃঢ়তার ঘটতি ছিল কি না, আমি জানি না। সম্প্রতি আমরা এমন ভুল আরও করেছি। এসব পরিস্থিতিতে আসলে বড় দল খেলা শেষ করে। উইকেটও ভালো ছিল, আমার মনে হয় বোলাররা দারুণ করেছে, ওদের ১৮০ এর নিচে আটকে রেখেছে। আমার মনে হয় এটা আমাদের ভুল যে শেষ করতে পারিনি।”

“আমি বলব না মুশফিক ফেল করেছে…হ্যাঁ, আজকের ম্যাচের কথা বললে আমরা ফেল করেছি। এ ব্যাপারে আমি একমত। একটা সুযোগ ছিল, কাজে লাগাতে পারিনি।”