বাংলাদেশ ইমার্জিং দলে দুই লেগ স্পিনার আমিনুল ও আফ্রিদি

ভারত সফরের টি-টোয়েন্টি দলে থাকা ৫ ক্রিকেটার জায়গা পেয়েছেন বাংলাদেশ ইমার্জিং দলে। টপ অর্ডার ব্যাটসম্যান সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম শেখ, অলরাউন্ডার আফিফ হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব ও বাঁহাতি পেসার আবু হায়দার রনি দেশে ফিরে খেলবেন ইমার্জিং টিমস এশিয়া কাপে। টুর্নামেন্টে দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2019, 10:30 AM
Updated : 10 Nov 2019, 10:30 AM

১৫ সদস্যের বাংলাদেশ দলে আমিনুলের পাশাপাশি আছেন আরেক লেগ স্পিনার মিনহাজুল আবেদিন আফ্রিদি। স্পিন আক্রমণে সঙ্গে আছেন বাঁহাতি স্পিনার তানভির ইসলাম।

মূলত অনূর্ধ্ব-২৩ বছর বয়সীদের টুর্নামেন্ট হলেও এর বেশি বয়সের চার ক্রিকেটারকে রাখা যাবে স্কোয়াডে। বাংলাদেশ অবশ্য রেখেছে কেবল দুজনকে, ২৬ বছর বয়সী সৌম্যর পাশাপাশি আছেন ২৪ বছর বয়সী অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান।

আন্তর্জাতিক ক্রিকেটে এখন বেশ অভিজ্ঞ সৌম্যকে ইমার্জিং দলে রাখার কারণ ব্যাখ্যা করলেন নির্বাচক হাবিবুল বাশার।

“সৌম্য যেহেতু ভারতে টেস্ট সিরিজের দলে নেই, দেশে ফিরে এই ম্যাচগুলি খেলতে পারবে। ইমার্জিং টুর্নামেন্টেও এখন বেশ ভালো মানের ক্রিকেট হয়। ওর জন্য ভালো ম্যাচ অনুশীলন হবে। দলকে একটু শক্তিশালী করার ব্যাপারও আছে। রান করলে ওর আত্মবিশ্বাসও ভালো থাকবে।”

হাই পারফরম্যান্স, ‘এ’ দল, ইমার্জিং দলে আগেও খেলা মোটামুটি নিয়মিত ক্রিকেটারদের নিয়েই গড়া হয়েছে দল। প্রথমবারের মতো এই পর্যায়ে সুযাগ পেয়েছেন পেসার হাসান মাহমুদ। জায়গা পেয়েছেন গত ঢাকা প্রিমিয়ার লিগ ও চলতি জাতীয় লিগে দারুণ বোলিং করা আরেক তরুণ পেসার সুমন খান। 

৮ দলকে নিয়ে ইমার্জিং টিমস এশিয়া কাপ শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার। ‘বি’ গ্রুপে বাংলাদেশ খেলবে ভারত, হংকং ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। এই গ্রুপের খেলা হবে বিকেএসপিতে। ‘এ’ গ্রুপে আছে পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও ওমান। এই গ্রুপের খেলা হবে কক্সবাজারে।

টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ২০ ও ২১ নভেম্বর। ২৩ নভেম্বর ফাইনালও মিরপুরেই।

বাংলাদেশ ইমার্জিং স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, ইয়াসির আলি চৌধুরি, আফিফ হোসেন, জাকির হাসান, মিনহাজুল আবেদিন আফ্রিদি, আমিনুল ইসলাম বিপ্লব, সৌম্য সরকার, তানভির ইসলাম, হাসান মাহমুদ, মেহেদি হাসান রানা, সুমন খান, মাহিদুল ইসলাম অঙ্কন, আবু হায়দার, মেহেদি হাসান।