শেষ ম্যাচে তাইজুল ও মিঠুন

সতীর্থরা যখন নেটে প্রস্তুতি নিচ্ছেন মহাগুরুত্বপূর্ণ লড়াইয়ের তখন ড্রেসিংরুমের সামনে মন খারাপ করে বসে ছিলেন মোসাদ্দেক হোসেন। ওয়ার্মআপের সময় কুঁচকিতে চোট পাওয়ায় ব্যাটিং-বোলিং কিছুই করতে পারেননি এই অলরাউন্ডার। তার জায়গায় সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে দলে আসতে পারেন মোহাম্মদ মিঠুন। স্পিনে শক্তি বাড়াতে শফিউল ইসলামের জায়গায় খেলতে পারেন তাইজুল ইসলাম।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2019, 07:11 PM
Updated : 9 Nov 2019, 07:11 PM

নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন ক্রিকেট স্টেডিয়ামে রোববার তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। খুব প্রয়োজন না হলে এই ম্যাচে বড় পরিবর্তন না আনার আভাস দিয়েছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

প্রথম ম্যাচে ৭ উইকেটে জিতে সিরিজ শুরু করা বাংলাদেশ একই একাদশ নিয়ে খেলে পরের ম্যাচে। প্রথম ম্যাচে ব্যাটিংয়ের প্রয়োজন হয়নি মোসাদ্দেকের। দ্বিতীয় ম্যাচে শেষটায় নেমে সময়ের দাবি মেটাতে পারেননি। দলে তার জায়গা নিয়ে অবশ্য কোনো অনিশ্চয়তা নেই। তবে চোটের কারণে শেষ পর্যন্ত তিনি খেলতে না পারলে একাদশে আসতে পারেন মিঠুন।

প্রথম ঘোষিত দলে ছিলেন না ডানহাতি এই ব্যাটসম্যান। পারিবারিক কারণে নিজেকে সরিয়ে নেওয়া তামিম ইকবালের জায়গায় মেলে সুযোগ। একাদশের বাইরে তিনিই একমাত্র বিশেষজ্ঞ ব্যাটসম্যান। 

নাগপুরের উইকেটে স্পিনারদের জন্য বাড়তি সুবিধা দেখছেন ডমিঙ্গো। তাই হয়তো স্পিনে শক্তি বাড়াতে চায় বাংলাদেশ। একাদশের বাইরে স্পিনার আছেন তাইজুল ও আরাফাত সানি।

শুরুর ঘোষিত দলে ছিলেন না তাইজুলও। সাকিব আল হাসানের নিষেধাজ্ঞায় খোলে দুয়ার, এবার তাইজুলও ঢুকে যেতে পারেন একাদশে।

ভারতের প্রথম ছয় ব্যাটসম্যানের মধ্যে বাঁহাতি ব্যাটসম্যান বেশি। তাই বাঁহাতি স্পিনারের চেয়ে ডানহাতি অফ স্পিনারের দিকে মনোযোগ বেশি বাংলাদেশের। তবে রোহিত শর্মা আগের ম্যাচে যে তাণ্ডব চালিয়েছেন, তেমন কিছুর পুনরাবৃত্তি এড়াতে সিরিজে প্রথমবারের মতো বাঁহাতি স্পিনার খেলাতে পারে সফরকারীরা।

মুস্তাফিজুর রহমানের গোড়ালির গাঁটে মৃদু চোট রয়েছে। সেটা বেড়ে না গেলে বাঁহাতি এই পেসারের একাদশে থাকা নিশ্চিত।   

ম্যাচের দিন বিকালে আবার উইকেট দেখে এবং চোট থাকা খেলোয়াড়দের অবস্থা বুঝে একাদশ চূড়ান্ত করবে বাংলাদেশ।