দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে নতুন ভূমিকায় স্মিথ!

১৬ বছর আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের দুর্যোগের সময় নেতৃত্ব পেয়ে দেশের ক্রিকেটকে নতুন উচ্চতায় তুলে নিয়েছিলেন। দেশের ক্রিকেটের আরেক দুঃসময়ে সেই গ্রায়েম স্মিথ ফিরতে পারেন নতুন ভূমিকায়। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রথম ক্রিকেট পরিচালকের দায়িত্ব পেতে পারেন দেশটির ইতিহাসের সফলতম অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2019, 02:40 PM
Updated : 9 Nov 2019, 02:49 PM

২০১৯ বিশ্বকাপে ব্যর্থতার পর নতুন এই পদ সৃষ্টি করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। ইংলিশ ক্রিকেটে যে দায়িত্ব দারুণ সাফল্যের সঙ্গে পালন করেছেন অ্যান্ড্রু স্ট্রাউস, এখন দায়িত্বে আছেন অ্যাশলি জাইলস, অনেকটা একইরকম হবে দায়িত্ব। জাতীয় দলের পাশাপাশি ঘরোয়া ক্রিকেট, বয়সভিত্তিক ক্রিকেট, হাই পারফরম্যান্স, সবকিছু দেখভালের দায়িত্ব থাকবে ক্রিকেট পরিচালকের।

এর মধ্যেই স্মিথ ইএসপিএনকে নিশ্চিত করেছেন এই পদের জন্য সাক্ষাৎকার দেওয়ার খবর।

আরও অন্তত দুই জন সাক্ষাৎবার দিয়েছেন দায়িত্বটি পেতে। তাদের একজন কোরি ফন জিল, ভারপ্রাপ্ত ক্রিকেট পরিচালকের পদ থেকে যাকে বহিষ্কার করা হয়েছিল কিছু দিন আগে। আরেকজন দেশের সাবেক জাতীয় নির্বাচক হুসেইন মানাক।

তবে তাদের মধ্যে স্মিথের ক্যারিয়ারই সবচেয়ে সমৃদ্ধ। দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৭ টেস্ট ও ১৯৭ ওয়ানডে খেলেছেন স্মিথ। ক্রিকেট ইতিহাসের একমাত্র অধিনায়ক তিনি, দেশকে যিনি নেতৃত্ব দিয়েছেন একশ টেস্টে (১০৯)। সবচেয়ে বেশি টেস্ট জয়ে (৫৩) নেতৃত্ব দেওয়ার বিশ্বরেকর্ডও তার। ওয়ানডেতে তার ১৫০ ম্যাচে নেতৃত্ব দেওয়াও দক্ষিণ আফ্রিকান রেকর্ড।

খেলোয়াড়ী জীবন শেষে স্মিথ ব্যস্ত ছিলেন ব্যবসা ও ক্রিকেট ধারাভাষ্য নিয়ে।

দুই সপ্তাহের মধ্যে এই পদে নিয়োগ চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে। তাতে ধারণা করা হচ্ছে, নিজেদের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে বক্সিং ডে টেস্ট টেস্টের আগে নতুন পরিচালক তার দায়িত্বে থিতু হওয়ার যথেষ্ট সময় পাবেন।