তরুণদের সাফল্যে নিজেদের ভাবনার ছাপ দেখছেন প্রধান নির্বাচক

টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো ভারতকে হারানোতে বড় ভূমিকা রেখেছে তরুণ ক্রিকেটারদের পারফরম্যান্স। এইচপি এবং ‘এ’ দলের হয়ে গত কয়েক মাসে অনেক ম্যাচ খেলার অভিজ্ঞতা আন্তর্জাতিক ক্রিকেটে তাদের সাহায্য করেছে বলে মনে করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। দল নির্বাচন প্রক্রিয়া নিয়ে নানা সময় সমালোচনা হলেও তরুণদের এমন পারফরম্যান্সকে নির্বাচকদের পরিকল্পনার ফসল হিসেবেই দেখছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2019, 12:59 PM
Updated : 6 Nov 2019, 12:59 PM

দিল্লিতে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ জেতে সাত উইকেট। দলের জয়ে বল হাতে দুটি উইকেট নেন তরুণ লেগস্পিনার আমিনুল ইসলাম। কৃপণ বোলিংয়ে একটি উইকেট নেন আফিফ হোসেন। অভিষিক্ত ওপেনার মোহাম্মদ নাঈম রান তাড়ায় ২৮ বলে দুই চার ও একটি ছক্কায় করেন ২৬ রান।

সেপ্টেম্বরে ঘরের মাঠে অনুষ্ঠিত ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে অভিষেক হয়েছিল আমিনুলের। এর আগে আগস্ট-সেপ্টেম্বরে বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে দেশের মাটিতে শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে সিরিজে খেলেছেন। আর লিস্ট-এ ক্রিকেটে তার অভিষেক জুলাইতে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজে।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের বাংলাদেশ ইমার্জিং দলে ছিলেন নাঈমও। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচে খেলেছেন বিসিবি একাদশের হয়ে। গত মাসে ‘এ’ দলের হয়ে শ্রীলঙ্কা সফরে খেলে এসেছেন ওয়ানডে সিরিজ। ভারত সফরের আগে জাতীয় লিগেও খেলেছেন একটি ম্যাচ।

আর বিসিবি একাদশ, ‘এ’ দলের হয়ে ভালো পারফরম্যান্স করে সেপ্টেম্বরে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ দিয়ে জাতীয় দলে ফিরেছেন আফিফ।

বুধবার রাজকোটে সাংবাদিকদের সাথে আলাপচারিতায় এই তিন তরুণের পারফরম্যান্স নিয়ে প্রধান নির্বাচক বলেন,আন্তর্জাতিক ম্যাচের আবহে খেলে এসেছে বলেই কোন জড়তা নেই ওদের মাঝে।

“নির্বাচকদের কাজে সবাইকে সন্তুষ্ট করা যায় না। আমাদের যেটা চেষ্টা ছিল,গত তিন মাসে আমাদের এইচপি এবং ‘এ’ দল প্রচুর ম্যাচ খেলেছে, জাতীয় দলের মতো। আন্তর্জাতিক ম্যাচ কিভাবে খেলতে হবে, ওরা কিন্ত সেখান থেকে এই অভিজ্ঞতা নিয়ে নেবে। এই কারণে বিপ্লব, নাঈম- ওদের দেখে মনে হয়নি যে আন্তর্জাতিক অঙ্গন থেকে ওরা দূরে আছে। গত তিন মাসের পরিচর্যা যথেষ্ট কাজে দিয়েছে।”

বাকি দুই ম্যাচের একটিতে জিতলেই সিরিজ জিতবে বাংলাদেশ। তবে মিনহাজুল মনে করেন, সিরিজ জয়ের চিন্তা করে নিজেদের উপর চাপ বাড়াতে চাইবে না দল।

“গত ম্যাচ যেহেতু জিতেছে সেই মোমেন্টামটা যদি কাজে লাগাতে পারে, ইনশাআল্লাহ্‌ জিতলে তো সিরিজটা পেয়েই গেলাম। আমার মনে হয় সিরিজ নিয়ে ক্রিকেটাররা চিন্তা করছে না। একটা নির্দিষ্ট ম্যাচ নিয়েই চিন্তা করছে। সেই চাপ না থাকাই ভালো।”

“যেহেতু টি-টোয়েন্টি খেলা, এখানে আগাম বলা মুশকিল যে দল কেমন খেলে। এটাও মাথায় রাখতে হবে টি-টোয়েন্টি দল হিসেবে ভারত আমাদের চাইতে অনেক অভিজ্ঞ। আমাদের ক্রিকেটাররা যদি আগামীকাল সেরাটা দিতে পারে তাহলে ভালো ক্রিকেট দেখার অপেক্ষা থাকবে।”