রাজকোটের ২২ গজে বড় রান দেখছেন মাহমুদউল্লাহ-রোহিত

উইকেটে কিছুটা সবুজ ঘাস আছে বটে। তবে তাতে বিভ্রান্ত হচ্ছেন না দুই অধিনায়কের কেউই। অভিজ্ঞতা থেকে রোহিত শর্মা জানেন, সৌরাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামের উইকেট ব্যাটিংয়ের জন্য দারুণ। মাহমুদউল্লাহও নিশ্চিত, এখানকার উইকেট ব্যাটসম্যানদের পরম বন্ধু।

ক্রীড়া প্রতিবেদকরাজকোট থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2019, 12:04 PM
Updated : 6 Nov 2019, 03:49 PM

রাজকোটের এই স্টেডিয়ামে বৃহস্পতিবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগের দিন সংবাদ সম্মেলনে রোহিত জানান, প্রথম দেখায় উইকেট খুব ভালো মনে হয়েছে তার কাছে।

“রাজকোটের উইকেট সব সময়ই ব্যাটিংয়ের জন্য ভালো। এখানে বোলারদের জন্যও কিছুটা সহায়তা আছে। এটা ভালো একটা উইকেট হবে। আমি নিশ্চিত, আমরা দিল্লিতে যা দেখেছি তার চেয়ে ভালো উইকেট হবে এখানে।”

রাজকোটে এই প্রথম এসেছে বাংলাদেশ। তবে এখানকার উইকেট সম্পর্কে কিছুটা ধারণা আছে মুস্তাফিজুর রহমানের। ২০১৬ আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে গুজরাট লায়ন্সের বিপক্ষে খেলেছিলেন এখানে। সেই সময় থেকে খুব একটা পাল্টায়নি এখানকার উইকেট।

মাঠ সম্পর্কে যা জানেন সতীর্থদের বলেছেন মুস্তাফিজ। দুই দিন ধরে উইকেট দেখছে বাংলাদেশ দল। সেই দেখা আর আগের স্কোর কার্ড থেকে পরিষ্কার ধারণা পেয়েছে সফরকারীরা।

“আমি উইকেটের পরিসংখ্যান দেখছিলাম। মনে হলো এটা ব্যাট করার জন্য ভালো উইকেট হবে। হয়তো এটা ১৭০ বা তার বেশি রানের পিচ। কাল আমাদের উইকেট আরও অ্যাসেস করতে হবে।”

“এখানে গড়ে ১৭০-১৮০ রানের মতো হয়ে থাকে। মানে অনেক বড় স্কোর হয়ে থাকে। উইকেট হয়তো ভালো হবে। পরিস্থিতি ও কন্ডিশন অনুযায়ী হয়তো আমাদের খেলার পরিকল্পনায় কিছু পরিবর্তন আনতে হবে।”

উইকেট খুব বেশি শুষ্ক না হলে বাংলাদেশের উইনিং কম্বিনেশন ভাঙার কোনো পরিকল্পনা নেই। মাহমুদউল্লাহ জানান, তেমন কোনো কারণ না থাকলে একই একাদশ নিয়ে খেলতে পারেন তারা।

“কাল বিকেলে এসে উইকেট দেখব। তখন উইকেট দেখে যদি মনে হয় একাদশে পরিবর্তন করা প্রয়োজন…উইকেট যদি বেশি শুষ্ক থাকে তখন হয়তো আমরা পরিবর্তন করলেও করতে পারি। তবে এই মুহূর্তে হয়তো আমরা উইনিং কম্বিনেশনেই থাকার চেষ্টা করব।”

“কম্বিনেশন কিছু ব্যাপারের ওপর নির্ভর করে। যেটা বলছিলাম, উইকেট বুঝতে পারা খুব গুরুত্বপূর্ণ। অনেক সময় অনেক কারণে উইনিং কম্বিনেশন ভাঙতে হতে পারে। এটা নির্ভর করে নির্দিষ্ট ভেন্যু বা নির্দিষ্ট উইকেট কেমন তার উপর।”