বাংলাদেশকে হারাতে অ্যাপ্রোচ পাল্টাতে হবে: রোহিত

প্রথম টি-টোয়েন্টিতে হারের পর সিরিজে টিকে থাকতে দল হিসেবে ব্যাটিং-বোলিং সব বিভাগেই ঘুরে দাঁড়ানোর প্রয়োজন দেখছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। সিরিজের দ্বিতীয় ম্যাচের আগে নিজেদের কৌশল না জানালেও পরিকল্পনায় যে পরিবর্তন থাকবে, তা জানিয়ে দিলেন অকপটে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2019, 11:31 AM
Updated : 6 Nov 2019, 03:49 PM

রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার দ্বিতীয় টি-টোয়েন্টি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। বুধবার সংবাদ সম্মেলনে প্রথম ম্যাচের ব্যর্থতার দায় শুধু বোলিং বা ব্যাটিং বিভাগের ওপর নয়, বরং পুরো দলের ওপরে দিলেন রোহিত।

“ব্যাপারটা খুব সহজ, পুরো দলের ওপরই পারফর্ম করার চাপ আছে; কোনো নির্দিষ্ট বিভাগের ওপর নয়। আমরা একটা দল হিসেবে হেরেছি, শুধু একটা বোলিং ইউনিট হিসেবে হারিনি। তাই পুরো দলের ওপরই দৃষ্টি থাকবে। দলগতভাবে, আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। ব্যাটসম্যানদের নিজেদের কাজটা ঠিকঠাক করতে হবে। বোলারদের নিজেদের মেলে ধরতে হবে এবং প্রয়োজনের সময়ে গুরুত্বপূর্ণ উইকেট নিতে হবে। এটাই পরিকল্পনা। আমরা কোনো নির্দিষ্ট বিভাগের ওপর মনোযোগ দিচ্ছি না।”

দিল্লিতে গত রোববার ৭ উইকেটে হারা ম্যাচে তারকাসমৃদ্ধ ব্যাটিং লাইনআপ নিয়ে পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে মাত্র ৩৫ রান তুলেছিল স্বাগতিকরা। তবে এজন্য ব্যাটসম্যানদের নয় বরং কন্ডিশনের দায় দেখছেন রোহিত।

“কন্ডিশন আদর্শ ছিল না… আমরা সবাই শট খেলতে ভালোবাসি। কিন্তু বড় শট খেলা সহজ ছিল না। কন্ডিশন মূল্যায়ন করে হিসেব করে দেখতে হতো যে প্রথম ছয় ওভারে, তারপর ৭ থেকে ১৫ ওভারে এবং শেষ ৫ ওভারে আমরা কত রান তুলতে চাই। যখন আপনি অমন একটা পিচে খেলবেন, কত রান তোলাটা ডিফেন্ড করার জন্য আদর্শ হবে তা আপনাকে বুঝতে হবে। অবশ্যই সেরকমই পরিকল্পনা ছিল। ব্যাটসম্যানরা সেটাই করার চেষ্টা করেছিল। কিন্তু যদি পিচ ভালো থাকে, আগামীকাল আপনারা টিম ইন্ডিয়ার ভিন্ন অ্যাপ্রোচ দেখবেন।”

রাজকোটের পিচ দিল্লির মতো মন্থর হবে না বলে আশাবাদী ভারত অধিনায়ক।

“আমি আমাদের কৌশল বলতে পারি না। কিন্তু আমাদের অ্যাপ্রোচে পরিবর্তন থাকবে তা আমি নিশ্চিত করেই আপনাকে বলতে পারি। গত ম্যাচে (দিল্লিতে) আমরা পিচ অনুযায়ী খেলেছিলাম। পিচ যেমন আচরণ করছিল, আমরা সেভাবেই খেলেছিলাম। কিন্তু যদি এখানে (রাজকোট) পিচ ভালো হয়, ব্যাটিং-বোলিং দুই বিভাগেই আমাদের অ্যাপ্রোচ ভিন্ন হবে…এখন পর্যন্ত রাজকোটের পিচ সম্পর্কে যতটুকু জানি তাতে আশা করি এটা দিল্লির চেয়ে ভালো হবে। তাই আমাদের অ্যাপ্রোচও ভিন্ন হবে।”