সাকিবকে নিয়ে সাঙ্গাকারা-লক্ষ্মণের হতাশা

আন্তর্জাতিক ক্রিকেটে একজন তাকে দীর্ঘদিন পেয়েছেন প্রতিপক্ষ হিসেবে, ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে খেলেছেন একই দলে। আরেকজন পেয়েছেন সানরাইজার্স হায়দরাবাদে, দলের অন্যতম নির্ভরযোগ্য ক্রিকেটার হিসেবে। কুমার সাঙ্গাকারা ও ভিভিএস লক্ষ্মণ, দুজনেরই বেশ ভালো ধারণা রয়েছে সাকিব আল হাসানের ব্যাপারে। বিশ্বের বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট খেলে বেড়ানো অভিজ্ঞ এই অলরাউন্ডার জুয়াড়ির প্রস্তাব গোপন করে নিষিদ্ধ হওয়ায় সাবেক দুই ক্রিকেটারই হতাশ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2019, 02:28 PM
Updated : 3 Nov 2019, 02:28 PM

আইসিসির নিষেধাজ্ঞার জন্য ২০২০ সালের অক্টোবরের আগে মাঠে নামতে পারবেন না সাকিব। ভারত সফরে তাই নিজেদের সেরা ক্রিকেটারকে পাচ্ছে না বাংলাদেশ।

দিল্লিতে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ শুরুর আগে স্টার স্পোর্টসের বিশ্লেষণে সাকিবকে নিয়ে বেশ খানিকক্ষণ কথা বলেন সাঙ্গাকারা ও লক্ষ্মণ।

সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও সাকিবের আইপিএল দল হায়দরাবাদের মেন্টর লক্ষ্মণের মতে, দীর্ঘদিন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে অভিজ্ঞ বলেই সাকিবের কাছ থেকে এমন আচরণ হতাশাজনক।

“(সাকিবের নিষেধাজ্ঞা) আবেগময় ও হতাশার। খুবই দুঃখজনক। আইপিএলের প্রতিটি আসর, প্রতিটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট, আইসিসি টুর্নামেন্ট, অন্য অনেক সিরিজ শুরুর আগে সবাইকে এসব ব্যাপারে জানানো হয়। এরপরও যখন সাকিবের মতো এতটা পরিণত ও দায়িত্বশীল একজন এরকম ভুল করে, তখন আসলে বলার কিছু থাকে না।”

“শুধু বাংলাদেশ নয়, খেলাটির জন্যই দুঃখজনক। আমরা যারা খেলাটির অংশীদার, ব্রডকাস্টার, আমরা কেউই চাই না, এই মহান খেলাটিতে এসবের আঁচড় পড়ুক। এজন্যই খুবই হতাশার।”

সাকিবের এই নিষেধাজ্ঞা থেকে বাকি ক্রিকেটাররা শিক্ষা নেবেন বলেও আশা তার।

শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটসম্যান, ঢাকা ডায়নামাইটসে সাকিবের সতীর্থ সাঙ্গাকারাও সাকিবের নিষেধাজ্ঞাকে দেখছেন বাকি ক্রিকেটারদের প্রতি একটা বার্তা হিসেবে।

“সব ক্রিকেটারের জন্যই এটি একটি পরিষ্কার বার্তা যে, তুমি যে-ই হও না কেন, খেলাটায় তোমার যা দায়িত্ব আছে, সেটুকু পালন করতেই হবে।”