বাবর-ফিঞ্চের ঝড়ের পর বৃষ্টির জয়

নেতৃত্বের অভিষেকে দারুণ ইনিংস খেললেন বাবর আজম। রান তাড়ায় সেটিকে ছাপিয়ে যাওয়ার ইঙ্গিত মিলল অ্যারন ফিঞ্চের ব্যাটে। কিন্তু দুই অধিনায়কের ঝড়ো ব্যাটিংয়ের ম্যাচটিতে শেষ পর্যন্ত জিততে পারল না কোনো দল। ম্যাচের সবটুকু রোমাঞ্চ ভাসিয়ে নিল বৃষ্টি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2019, 09:27 AM
Updated : 3 Nov 2019, 09:52 AM

অস্ট্রেলিয়া-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে জয় হলো বৃষ্টির। সিডনির প্রকৃতি বেশি বঞ্চিত করল বুঝি নিজেদের দলকেই। অস্ট্রেলিয়া যে ছিল ম্যাচ জয়ের খুব কাছে!

বৃষ্টিতে বারবার বিঘ্ন ঘটা ইনিংসে ১৫ ওভারে পাকিস্তান তোলে ৫ উইকেটে ১০৭ রান। অধিনায়ক বাবর একাই করেন ৩৮ বলে অপরাজিত ৫৯।

ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে অস্ট্রেলিয়ার লক্ষ্য ছিল ১৫ ওভারে ১১৯। ফিঞ্চের ব্যাটিং তাণ্ডবে ৩.১ ওভারেই তারা ৪১ রান তুলে ফেলে কোনো উইকেট না হারিয়ে। ৫ ওভার পূর্ণ হলেই জয়-পরাজয়ের সমীকরণ আসতো, অতি নাটকীয় কিছু না হলে জিতত অস্ট্রেলিয়াই। কিন্তু সেই সময়টুকু মিলল না।

বৃষ্টির দাপটের মধ্যেও ম্যাচে হয়েছে বলার মতো অনেক কিছু। এটি ছিল অধিনায়ক ফিঞ্চের ২৮তম টি-টোয়েন্টি। অস্ট্রেলিয়াকে সবচেয়ে বেশি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেওয়ার রেকর্ডে মারকুটে এই ওপেনার স্পর্শ করলেন জর্জ বেইলিকে। সবকিছু ঠিক থাকলে মঙ্গলবার ক্যানবেরায় রেকর্ডটি শুধুই নিজের করে নেবেন ফিঞ্চ।

এই ম্যাচেই আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কত্বের অভিষেক হয়েছে বাবরের। বাড়তি দায়িত্বও টলাতে পারেনি টি-টোয়েন্টি র‌্যাকিংয়ের শীর্ষ ব্যাটসম্যানকে। মিচেল স্টার্ক, কেন রিচার্ডসনদের পেস সামলে খেলেছেন ইনিংসের শুরু থেকে শেষ। দলের অর্ধেকের বেশি রান করেছেন একাই। ৩৯ বলের ইনিংসে চার ছিল ৫টি, ছয় ২টি।

ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া

পাকিস্তান ইনিংসের ত্রয়োদশ ইনিংসে আসে বৃষ্টির বাগড়া। পরে ম্যাচ নামিয়ে আনা হয় ১৫ ওভারে। অস্ট্রেলিয়ার লক্ষ্য দাঁড়ায় ১১৯।

আরেক দফা বৃষ্টির শঙ্কা মাথায় নেমেই রান তাড়ায় ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। প্রথম ২ ওভারে রান ছিল ১৩। বৃষ্টি তখন পড়তে শুরু করেছে। নিজের করণীয়টাও তাই বুঝে ফেলেছিলেন ফিঞ্চ। তুলোধুনো করে ছাড়েন তিন বছর পর দলে ফেরা মোহাম্মদ ইরফানকে।

বাঁ-হাতি দীর্ঘকায় পেসারের করা ইনিংসের তৃতীয় ওভারে তিনটি চার ও দুই ছক্কায় আসে ২৬ রান। পরের ওভারের প্রথম বলের পরেই আবার বাগড়া দেয় বৃষ্টি। এবার আর খেলা শুরু হতে পারেনি। লম্বা সময় অপেক্ষা করেও উপায় না দেখে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা।

১৬ বলে ৫টি চার ও দুই ছক্কায় ৩৭ রানে অপরাজিত ছিলেন ফিঞ্চ। ম্যাচের পর তিনি ক্ষোভ প্রকাশ করলেন বৃষ্টি বিঘ্নিত ম্যাচেও দুই ইনিংসের মাঝের বিরতি ২০ মিনিটই রেখে দেওয়ায়। বিরতি আরেকটু কম থাকলেই হয়তো জিতে যেত ফিঞ্চের দল!

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ১৫ ওভারে ১০৭/৫ (বাবর ৫৯*, ফখর ০, হারিস ৪, রিজওয়ান ৩১, আসিফ ১১, ইমাদ ০, ইফতিখার ১*; স্টার্ক ৩-০-২২-২, রিচার্ডসন ৩-০-১৬-২, জ্যাম্পা ৩-০-৩০-০, কামিন্স ৩-০-১৫-০, অ্যাগার ৩-০-২৩-১)।

অস্ট্রেলিয়া: (লক্ষ্য ১৫ ওভারে ১১৯) ৩.১ ওভারে ৪১/০ (ওয়ার্নার ২*, ফিঞ্চ ৩৭*, ইরফান ২-০-৩১-০, আমির ১.১-০-৯-০)।

ফল: ম্যাচ পরিত্যাক্ত